Anita Koiri

Abstract Children Stories Inspirational

3  

Anita Koiri

Abstract Children Stories Inspirational

অবাঙালির দুর্গাপূজা

অবাঙালির দুর্গাপূজা

2 mins
212



আমার ঠাকুরদাদা তখন বহুৎ ছোট যখন উনি উত্তর প্রদেশ ছেড়ে কলকাতায় এসেছিলেন, আমরা কোনদিন ভাবি নি যে আমরা অন্য রাজ্যের মানুষ। আসলে কলকাতা দ্য সিটি অফ জয় এর ভেতর এমন একটি ছোঁয়া আছে যে সবাইকে আপন করে রাখতে পারে।


কলকাতা আমার ভীষণ প্রিয় শহর। ভীষণ প্রিয় বলতে বোঝায় জীবনে যতই সুন্দর শহর, দেখি না কেন আমার কলকাতা আমার প্রিয় শহর সব সময় আমার প্রিয় থাকবে । আমি ছোট থেকেই দুর্গাপুজো নিয়ে খুবই উচ্ছ্বসিত থাকতাম। এখন কিন্তু যখন থেকে ঠাকুমা কে হারিয়েছি কেমন জানি একটা একলা ভাব মনের ভেতর ঘর করেছে । দুর্গাপুজো আসলে মনে হয় সেই আমায় আবার ষষ্ঠীর দিনে ঘুরতে বেরোবার জামা টা কে দেবে।


আমরা যেহেতু হিন্দি ভাষাভাষী আমার পড়াশোনা হিন্দি মাধ্যমেই হয়েছে, এই জন্য বাংলা লিখতে বা বলতে একটু হলেও অন্যরকম লাগতে পারে, যখন স্কুল থেকে দুর্গাপূজার ছুটি এনাউন্স করা হতো তখন খুবই ভালো লাগতো ।

আমাদের স্কুলে সবাই শুধু ছট পুজোর সময় নতুন জামা কাপড় কিনত , কিন্তু আমার পরিবারে আমরা সবাই দুর্গা পুজোতে নতুন জামা কাপড় কিনতাম । এখনো কিনি । আমি  অবাঙালি কিন্তু এই দুর্গাপুজো কোনদিন আমার ভিন্ন মনে হয়নি। প্রত্যেক বছর নতুন জামা, জুতো, মন্ডপ ঘোরা, ফুচকা খাওয়া, আইসক্রিম খাওয়া আমি খুব পছন্দ করি। তবে হ্যাঁ আমরা প্রত্যেক উৎসবকে ভালোবাসি এবং খুবই খুশির সাথে প্রত্যেক উৎসব পালন করি সে দুর্গাপুজোই হোক আর ছট পুজোই । আসলে পশ্চিমবঙ্গ এমন একটি রাজ্য যে সব উৎসব কে সমানভাবে সমান অধিকার দেয়। এখানে সব উৎসব সব ধর্ম সব জাতি সবাই একত্রে রয় । আমার পশ্চিমবঙ্গের মন খুব বড় পশ্চিমবঙ্গ থেকে আমি একটাই জিনিস শিখতে পারি মন বড় থাকলে কোন উৎসবে আপন পর হয় না। পশ্চিমবঙ্গ যে কোনো ধর্মের উৎসব এই সমানভাবে সেজে ওঠে সমানভাবে , একত্রে সব উৎসব শান্তি ভাবে সুখের সাথে পালন করে। ধর্ম যার যার উৎসব সবার।।



Rate this content
Log in

Similar bengali story from Abstract