Rudrasom Shee

Abstract Classics Inspirational

3.4  

Rudrasom Shee

Abstract Classics Inspirational

আত্মানুভূতি

আত্মানুভূতি

1 min
430


মাঝে মাঝে নিশ্চুপ এর নিস্তব্ধতায় বারবার ভেবে দেখি, এই মন-ভাবনার পথে আমি কি একা? আমি কি একাই এই ভাবনার পথে ঘুরে বেড়াচ্ছি? আর কি আমার সঙ্গে কেউ নেই? কিন্তু একটু ভালোভাবে ভেবে দেখলে বুঝতে পারি এই মন-ভাবনার পথে আরো অনেক মানুষই আছে দাঁড়িয়ে, তাদেরও সমান অনুভূতি অর্থাৎ তারাও ভাবে তারা একা দাঁড়িয়ে আছে; সেই জন্য এই দিক দিয়ে প্রত্যেকে প্রত্যেকের থেকে বিচ্ছিন্ন হয়ে থাকে। সেই সময়ে একই সঙ্গে এটা অনুভব করতে পারি আমার এই পথের দিশা আমাকে নিজেই খুঁজে বার করতে হবে, এই বিষয়ে আমাকে একাই স্বয়ং-সম্পূর্ণ হতে হবে। এই বিশ্ব-সংসার, প্রকৃতি নানা সুন্দর মনমুগ্ধকর নিদর্শনে ভরা।কত বিচিত্র বিষয় বস্তু আছে! এগুলির সৃষ্টিকর্তা যিনি, তিনিও তো একা একাই এগুলোর সৃষ্টি ঘটিয়েছেন। তিনি তো একাকী থেকেও কখনো দিশোহারা না হয়ে নিজের কর্মের মধ্যে নিপুণভাবে মগ্ন থেকেছেন। আর আমি তো তাঁর সৃষ্টির সংসারের মধ্যে একজন সামান্যতম অতি ক্ষুদ্র অংশ! আবার মাঝে মাঝে ভেবে দেখি যে আসলে তো আমি বা আমরা তো একাই; একদম শুরুতে একা, জীবনের একদম শেষেও একা! সুতরাং আমাকেও একাই সমস্ত সমস্যার সম্মুখীন হয়ে সেগুলোর সমাধানের পথ খুঁজতে হবে। এবং একই সাথে সেই অনন্ত প্রাণময় সৃষ্টিকর্তার কাছে করজোড়ে প্রার্থণা করি যে হে প্রাণময়, আমাকে শুধু তুমি সমস্ত বাধার সম্মুখীন হওয়ার শক্তিটুকু দিও; তোমার থেকেই আমি অনুপ্রাণিত। তুমি আশীর্বাদ করো যেন আমার উপযুক্ত জ্ঞানচক্ষু লাভ হয়।

               


Rate this content
Log in

Similar bengali story from Abstract