যদি সকল সত্যি হতো
যদি সকল সত্যি হতো
ধরো যদি মন্ত্রীরা হতো আদর্শবাদী,
আর আকাশে শুধুই সাদা মেঘের রং,
ধরো যদি গরীবের পেটে ভাত হতো,
আর বোমারু বিমানে পরতো শুধু জং,
ধরো যদি মেয়েটা দেখতো প্রথম আলো,
যদি মায়ের পেটেই মরতে হতনা তাকে,
যদি বেকার ছেলেটা চাকরি নিয়ে সংসারী হত,
থাকতো তারই সাথে, ভালোবেসেছিল সে যাকে,
ধরো যদি ধর্মের ধ্বজাগুলো উড়িয়ে নিতো বাতাস, পাঠাতো নির্বাসনে,
যদি যেতোনা প্রাণ কালো মেয়েটার, না দেওয়া পনের অগ্নিস্নানে,
সেদিন হয়তো মানব জাতি ফিরে পেতো মানবতার অর্থ,
আর রাখি হয়তো হতো সেদিন, শুধু ভাইয়ের নয় সম্পর্কের বেঁচে থাকার শর্ত।
আমি স্বপ্ন দেখি আসবে সেদিন, একটা নতুন পথ চলা,
রাখি-বন্ধন বাঁচিয়ে রাখুক, যোগাযোগ আর মন খুলে কথা বলা।