Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bipattaran Misra

Abstract

5.0  

Bipattaran Misra

Abstract

ঠাকুমা আমার স্বপ্নের পরী

ঠাকুমা আমার স্বপ্নের পরী

1 min
1.2K


আমি পড়তাম আর --

ঠাকুমা আমার মুখে মুগ্ধ চোখে তাকাতো। 

বকুনি দিয়ে বলতাম, 

কী দেখছো সারাক্ষণ? 

তখন ঠাকুমার মুখ-ভরা হাসি --

চারদিকে উপচে পড়তো। 

অমন ভুবনমোহিনী হাসি, 

রাগ, দুঃখ, ব্যথা ভুলানো হাসি আর দেখিনি। 

আমি তখন শুধু ঐ একজনকেই বকুনি দিতে আর 

শাসন করতে পারতাম। 

ঠাকুমাকে যাই বলতাম তাতেই হাসতো। 

'বুড়ি' বললে হেসে বলতো --- 

বুড়ির বরটা তো কচি,

এতেই বুড়ির আনন্দ!

আমাকে বর বললেই --

আমি রেগে কেঁই মেঁই করতাম।

তাতেও বুড়ি হাসতো।

ঠাকুমার হাতের পোস্ত, সুক্তো কিংবা ডাল-আলু --

আজও মুখে লেগে আছে।

ঠাকুমা ছিলো গল্পের ঝুরি,

বলার ধরণটা ছিলো জাদু! 

ঠাকুমার হাতে সত্যিই জাদু ছিলো --

পিঠে আঙুলের নখ ছোঁয়ালে 

গোটা শরীর আর মন -- তরতাজা, প্রাণবন্ত হতো! 

মাথার চুলের ভিতর আঙুল বুলালে 

রাজ্যের ঘুম নিমেষে আমাকে ভর করতো!

ঠাকুমা ছিলো আমার শৈশব আর কৈশোরের সম্মান --

সকলে আমায় যন্ত্র ভাবতো, 

শুধু ঠাকুমা আমায় মানুষ ভাবতো। 

তাঁর স্নেহে আমার জীবন সুরভিত ছিলো! 

বুড়ি ঠাকুমাই আমার স্বপ্নের পরী ছিলো!

         



Rate this content
Log in