প্রণমি হে সৃষ্টিশেখর
প্রণমি হে সৃষ্টিশেখর
তোমার চরণ-ধ্বনি শুনিয়া মুক্ত সকল রুদ্ধদ্বার
হেরিয়া পূবে রবির উদয় ধন্য জগত পারাপার।
ঋদ্ধ সকল আলোর কণা অরুণালোকে উজ্জ্বল
পঁচিশের এই মাহেন্দ্রক্ষন ভানুসিংহে সমুজ্জ্বল।
আলোর দিশারী সৃষ্টি সকল গাহে মুক্তির জয়গান
প্রমোদে ভাসিছে যুব নর-নারী বসন্তে করি মধুপান।
করাল বদন প্রকৃতি যেথা ফুঁশিছে বিষোদগারে
সেথা নমিত শাখা আম্রকুঞ্জে স্নিগ্ধশান্তি স্নেহভারে।
মোরা,
খুঁজিব তোমার সৃজনকমল অমৃতবারি সিঞ্চনে
চিরবিরাজ হে কবিকঙ্কন সকল মণিকাঞ্চনে।।