Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Classics Inspirational

3  

Manik Goswami

Classics Inspirational

পরম্পরা

পরম্পরা

1 min
163



বেদনা তোমারি মনেতে আছাড়ি

আঘাত করিছে বারে,

প্রাণভরা হাসি গিয়াছে যে ভাসি

বুক ফাটা হাহাকারে|


এই তো সেদিন আছিলো সুদিন

বেঁধেছিলে বাহুডোরে,

বিবাহের পরিচয়ে, কেঁপেছিলে তুমি ভয়ে;

যেদিন বধূকে ছেড়ে-


গেলো যুদ্ধের সাজে, বুকেতে হাঁপর বাজে;

ভাবনা আসে যে কত;

তবুও সাহসী চিতে, বিদায় জানালে প্রীতে;

দেশ রক্ষার দায়িত্ব আছে যে শত |


ফিরিল কফিনে শুয়ে, অশ্রুধারা চিবুক বেয়ে

প্রাণের পরশ ছোঁয়ালে প্রাণহীনে |

নিথর শরীর ভাসে, শান্তিবারির ধারাচ্ছাসে;

কেমনে বাঁচিব তোমা বিনে |


হারিয়ে জীবন স্রোতে, শূন্য দৃষ্টি ভবিষ্যতে;

সন্তানের মুখপানে চেয়ে;

চিন্তা মনে অবিরত, মানুষ করিতে ব্রত;

সংকল্প টলিবে না সংশয়ে |


গর্ববোধে তৃপ্তি বড়, ভগ্ন হৃদয় দৃঢ়তর;

তেজস্বীতা সন্তান মজ্জায়;

চোখের জলে শুখায়ে দিয়ে, দৃপ্ত মনে শপথ নিয়ে;

সাজাইলে তারে সমর সজ্জায় |


Rate this content
Log in

Similar bengali poem from Classics