Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Action Inspirational

4.3  

Utso Bhattacharyya

Abstract Action Inspirational

ফিরে আসার আহ্বান

ফিরে আসার আহ্বান

1 min
60


নগরায়ণে বন কমেছে, ঘরহারা সব বন্য!

এই পৃথিবী মানুষেরই নয়, সকল প্রাণের জন্য৷

যেমন খুশি খনন কার্য পৃথিবী মায়ের বুকে,

বিধ্বংসী ধস নামবেই, থাকতে পাবে না সুখে!

নগরায়ণে বন কমেছে, দারুণ জ্বরে ধরা!

দীর্ঘস্হায়ী উন্নয়ন এভাবে যাবে না গড়া৷

যেমন খুশি তেমন করে নদীর জলকে বেঁধে,

আগামী দিনের বিপদ জেনো, ডেকে আনছো সেধে!

নগরায়ণে বন কমেছে, দূষণ উঠেছে বেড়ে৷

নিঃশব্দে সভ্যতাকে সেই যে দেবে মেরে!

নগরায়ণে বন কমেছে, তাই আজ অনাবৃষ্টি৷

প্রকৃতি মাকে অস্বীকারে মেতেছে তারই সৃষ্টি!

চেরনোবিলের দুর্ঘটনায় নগর যখন ব্রাত্য—

সারিয়ে তুললো প্রকৃতিই সেই, মানুষের ছিলো সাধ্য?

ফিরে এসো অন্ধ মানুষ, প্রকৃতির কাছাকাছি!

এসো সবাই একসঙ্গে আবার আমরা বাঁচি৷



Rate this content
Log in

Similar bengali poem from Abstract