Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Abstract

4  

Sulata Das

Abstract

নারী

নারী

1 min
182


    আজকের নারী আমি-

আমি সব করতে পারি,

    সংসার সামলাই আমি

মহাকাশেও দেই পাড়ি।


   সন্তানের দয়াময়ী মমতাময়ী মা আমি-

সযত্নে পালন করি তাকে,

   দিই আদর-যত্ন-ভালবাসা

প্রয়োজনে সেই আমি খড়্গহস্ত বহ্নিশিখা। 

   বড় করি তাকে আদরে-যতনে

স্নেহ-মমতায় গড়ি,

     প্রয়োজনে কঠোর শাসনে 

সংযত তাকে করি।


স্নেহ-ভালবাসার ডোরে 

    বাঁধি পরিবারকে-

সকলের রাখি খেয়াল,

    সকলকে ভালো রাখতে 

উজার করে দিই নিজেকে-

    উদয়াস্ত-চিরকাল।


কঠিন থেকে কঠিন সমস্যা,

   অর্থের টানাটানি-

মন খারাপ থেকে শারীরিক অসুস্থতা-

   সবেতেই পরিবারের পাশে থেকে 

করি সহযোগিতা।

    দিই সাহস-দিই মনোবল

করি সেবা-যত্ন-পরিচর্যা

   সকলকে ভাল রাখাই 

আমার একমাত্র প্রচেষ্টা। 

   আমি সদা সর্বংসহা-

হাসি মুখে সহ্য করি প্রসব যন্ত্রণা। 

    

    সময়ের প্রয়োজনে 

ভিন্ন ভিন্ন রূপে হই আবির্ভূতা-

    আমি গৃহকর্ম নিপুণা-

আমি চাকুরিরতা।

   আমি স্বাবলম্বী-আমি স্বাভিমানী,

আমি স্বনির্ভর-আমি স্বাধীনচেতা।


    আমিই দুর্গা-আমিই কালী

আমিই লক্ষ্মী-আমিই চন্ডী।

    আমিই কল্পনা চাওলা

আমিই মাদার টোরেসা,

    আমিই ডক্টর কাদম্বিনী

আমিই পি টি ঊষা। 

     

     অতি সাধারণ নারী আমি

কিন্তু আমার অদম্য ইচ্ছাশক্তি-

   আমার কর্ম-আমার মনোবল-

সবে মিলে সাধারণ নারী থেকে 

আমায় করেছে অনন্যসাধারণ। 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract