Akash Karmakar

Abstract Tragedy

4  

Akash Karmakar

Abstract Tragedy

মকর সংক্রান্তি

মকর সংক্রান্তি

1 min
425


ফ্ল্যাটের ঝুলন্ত ব্যালকনিতে নিয়ম করে আসে শীতের রোদ

গাঁদা-চন্দ্রমল্লিকা-অর্কিড সকলে ভাগ করে নেয়

এখানে কিন্তু মকর হয় দশটার বেড-টিয়ের চুমুকে

পুকুরের ঠিকানাটা আজও মেলা ভার

শতশত ঘরপোড়ার শিরোনামে ন্যাড়া পোড়া বোধহয় অসামাজিক হয়ে উঠছে

মিষ্টির শোরুমের চকচকে ট্রেতে পাটিসাপটার দল পৌষপার্বণ উদযাপনে ব্যস্ত সকাল থেকেই

নলেন গুড়ের ব্র্যান্ডেড কৌটোটা আগে থেকেই নামানো ডাইনিং টেবিলে

Jazz এর টিউন ডান্সিং ফ্লোরে আভিজাত্যের সংজ্ঞা লিখছে

সারারাত জাগা টুসুর আসর জীবাশ্ম হতে আর কয়েকহাত দূরেই মাত্র

সন্তানের সহজ প্রশ্ন, what is makar? 

বাংরেজির ধাঁচে বাবা বলেন, last day of a bengali month, called pous

আধুনিকতার লেদার জ্যাকেটটা জড়িয়ে মোমোর স্বাদ নিতে নিতে বলল, it's kind of a pithe

কড়া পড়ে যাওয়া বুড়ীটা বেকার কুলোয় ঝেড়ে চালগুড়ো করেছিল, 

বাপটাও পাশের গাঁয়ের থেকে গুড় এনেছিল

তোড়জোড়ের অভাব রাখেনি বুড়োবুড়ি

চালাঘরটার আঙিনা জুড়েও রোদ আসে

আম-জাম-কাঁঠাল সবাই ভাগ করে নেয় তা

খোকা তখনও লেদার জ্যাকেটে মকরের ইতিহাস ঢাকে। 


Rate this content
Log in