মায়ের ভাষা
মায়ের ভাষা
সমগ্র আকাশ আঁকড়ে বলেছি
মায়ের ভাষায় আমায় কঠিন বলিষ্ঠ মানুষ করো।
আকাশের অনন্ত নীলাভ চোখ বলেঃ
আগে তোমার শরীরে জল কাদা মেখে মাটির বুক চিরে শস্য তুলে আনো।
সমস্ত গাছগাছালির ছায়াকে বলেছি
মায়ের ভাষায় আমার কণ্ঠস্বর মাতাল করো।
গাছগাছালির পাতার মৌতাত বলেঃ
আগে শহিদের অমরত্বের রক্তের স্রোত তোমার শিরদাঁড়ায় তুলে আনো।