Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Abstract Inspirational

3  

Nityananda Banerjee

Abstract Inspirational

কর্ম

কর্ম

1 min
164


যেদিন ধরণী'পরে জন্মেছিলে শিশু ;

বিচিত্র অগ্নিবলয় আকাশগঙ্গা তলে,

জ্ঞানের গর্ভ হতে বুঝেছিল কিছু ;

ক্রিয়াপদ জন্মাবধি পশ্চাতে চলে ।

পার্শ্ব-প্রতিক্রিয়া হেতু অভিজ্ঞতা আসে ;

স্বর্গ মর্ত্য নরকের সুখ দুঃখ সাথে ,

যুগপৎ দু'নয়নে অশ্রু হয়ে ভাসে :

হাসি কান্না বিরহের সঙ্গম সংঘাতে ।

মরণ মাত্র শুধু সমাপিকা ক্রিয়া ;

অসমাপ্ত করমের দায় রেখে যায়,

সুখ সম্ভোগ সাথে দুর্ভোগের বিয়া ;

উত্তরাধিকার সূত্রে করে হায় হায় ।

চিত্ত সংবেদন মাঝে ওরা কাজ করে;

মনোরথ গতিময় হদয়ের মাঝে,

অস্তগামী রবিকর উত্তরায়ণ ধরে ;

অগ্রগতি হয় তাহা দক্ষিণের সাঁঝে ।

জীব জন্তু পশুপক্ষী মানব সকল ;

বিবিধের মাঝে স্বীয় কর্মে রত সবে,

সমাপনে সমাধান ভস্মের বল্কল ;

ধরাবক্ষে পঞ্চভুতে লয় হয়ে রবে ।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract