Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

SOHINI GHOSH

Romance Tragedy Others

4.0  

SOHINI GHOSH

Romance Tragedy Others

হয়তো তোমারই জন্য

হয়তো তোমারই জন্য

2 mins
166


কখনো মনে হয় তোকে সবটা বলে দি,

প্রাণের কথা, সব টুকু যা আগলে রেখেছি বুকে,

এত গুলো দিন, এত গুলো বছর,

যে কথা গুলো নিঃশব্দে, পায়েচারি করেছে মনের গভীরে,

কখনো এনেছে ভয় আবার কখনও প্রত্যাশা I


শুনতে চাস সেই সব স্মৃতি?

সেই প্রত্যেক টা ভ্রান্ত ধারণা?

সেই প্রত্যেকটা ফিরে আসা দৃঢ় পায়ে এগিয়ে?

সবাই যে বলে মনের কথা বলে দেওয়া উচিত,

কিন্তু মনের মানুষকে মনের সব টুকু কি বলে বোঝাতে হয়?

কি করে বোঝা যায় যে কতটা জানে আর কতটা জানাতে হবে?


কাঁশ ফুল হাতে নিয়ে তুই তো বলেছিলি,

'প্রিয়তমা ,আমাদের জীবন এক সুততে বাধা '

গোলাপ ছিলনা সেই ফুল তাই কি এই প্রেম পূর্ণতা পেলনা ?

নাকি শিউলি ফুল তোর কোনোদিনই প্রিয় ছিলোনা,

তাই শরৎ জন্মা নারীর এই পরিণতি?


জানিনা কি করে বলব 'অনেক দিন আগেই ভালোবেসে ফেলেছিলাম তোকে '

প্রথম যেদিন ছোট্ট বেলায় খেলার ছলে

হাত দুটো এক হয়ে ছিল,

হয়ত সেদিন থেকেই I

তারপর কত আব্দার, কত অভিমান,

কত স্মৃতি ,

দেখতে দেখতে কুড়িটা বছর পার করে দিলাম একসাথে,

আর তারপর তুই চলে গেলি বিদেশে I


বছর সাতেক পর ফিরে এলি,

খুব খুশি হয়ে এতদিন পর যখন তোকে দেখলাম তখন শুনলাম তুই বিয়ে করছিস,

পাত্রী আর কেউ নয়, আমার বোন সুস্মিতা I

বিদেশে গিয়েই দুজনের নাকি একে অপরকে পছন্দ হয়,

এবং তারপর বন্ধুত্ব ও ভালবাসা I


আমার ছাপোষা মগজ ভালোবাসার অর্থ বোঝেনা,

শুধু বোঝে হৃদয়ের বন্ধন,

একটা অদ্ভুত অনুভূতি বোঝে যখন কেউ খুব কাছের হয়ে ওঠে,

এবং একটা ভীষণ আর্তনাদ অনুভব করে যখন সেই আপন পরের পরিচয় দেয় I


তোর বিয়ে নিয়ে দুঃখিত নই,

দুঃখ পেয়েছিলাম এই ভেবে যে শুধু প্রেম নয়,

বন্ধুত্ব টাও তো গাঢ় হতে পারতো,

তোকে অন্যের হতে দেখে ঈর্ষা নয়,

ভয় হয়,

সত্যি তুই তার হবি তো?

শুধু আমিই ছুটেছি মরিচিকার তরে?

নাকি হৃদয়হীন গহ্বরে পরিচালিত করছিস তাকেও?



Rate this content
Log in

Similar bengali poem from Romance