Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

নন্দা মুখার্জী

Classics

3  

নন্দা মুখার্জী

Classics

বিজ্ঞান কি শুধুই দিলো

বিজ্ঞান কি শুধুই দিলো

1 min
713


চিঠি লেখার অভ্যাসটা ,

মুঠো ফোনের দৌলতে -

আজ একদম হারিয়ে গেছে !

চিঠিতে ভাবের আদানপ্রদান করা যেত -

ফোনের কথাগুলি বড্ড মেকি মনে হয় !

অনেক সময় ফোনে বলা অনেক কথা -

অনেকেই "ভুল শুনেছো"-বলে অস্বীকার করে !

অনর্গল ফোনে কথা বলার ফলে -

কিছু অস্পষ্ট বা বলেও 'বলিনি' বলার -

একটা প্রবণতা মানুষের মধ্যে কাজ করে থাকে 

ফোনের কথাগুলি যতই দীর্ঘায়িত হোকনা কেন ,

কেমন যেন মনেহয় -

খুব তাড়াতাড়ি শেষ হয়ে গেলো !

আর চিঠির ভাষাগুলি, ভাললাগার জায়গাগুলি -

বারবার পড়া যেত ;

একটা অদ্ভুত অনুভূতি মনকে নাড়িয়ে দিত ।


একটা কথা সুন্দরভাবে বলতে গেলে ,

একটু ভেবে সময় নিয়ে বললে ,

মানুষের সেটা হৃদয়কে স্পর্শ করে ,

তাই চিঠিগুলো পড়তেও ভালো লাগত ।

ফোনে হুট্পাট বলে ফেলায় ,অনেক সময় -

মানুষ আঘাতও পায় ।

বিজ্ঞান আমাদের অনেককিছু যেমন দিয়েছে ,

আবার অনেককিছু কেড়েও নিয়েছে ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics