Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Comedy Romance Others

3  

Nityananda Banerjee

Comedy Romance Others

অস্তিত্ব

অস্তিত্ব

1 min
179



আকাশে ওড়ার স্বপ্ন দেখি রোজ ;

স্বপ্ন দেখি সাগরের জলে ভাসছি,

ভাগাড় শুন্য; শকুন পায়নি খোঁজ ;

শ্মশানে আমি চিতায় শুয়ে হাসছি ।

কাঁচ ভাঙা নাচ মেঘের বিদ্যুতে ;

স্বপ্ন বিলাস গিরি কৈলাসে ধায় ,

মানস তীর্থে গেল কোন অচ্ছুতে ;

অশ্রুর ফোঁটা জীবনের গান গায় ।

সমুদ্র ঝড়ে ডুবেছে একটি মন ;

স্বপ্ন ভাঙার স্বপ্ন দেখেছে হয়তো,

তাই নাবিকের এই মৃত্যুর আয়োজন ;

শুন্য আত্মার কোন ফলশ্রুতি নয়তো !

বেঁচে থাকার তীব্র বাসনা নিয়ে ;

ডুবে যাই জলে মরণটাকে চিনতে ,

আত্মা শুন্য কর্মের ফল দিয়ে ;

চেষ্টায় থাকি অস্তিত্ব ভাবনা কিনতে ।

এখন নিজেকে সঁপেছি তোমার চোখে ;

অন্ধ কি জানে দিন রাতের ফারাক,

যা খুশি তাই বলুক না হয় লোকে ;

চাই না হতে তোমার চোখে খারাপ।

আমার এ সব আত্মিক শুন্যতা ;

মহাশুন্যে কর্জ নিয়েছে মণি,

হৃদয় মাঝে আসুরিক বন্যতা ;

তোমার চোখে সেই তো সোনার খনি।



Rate this content
Log in

Similar bengali poem from Comedy