Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bidyut chakraborty

Tragedy Inspirational Others

5.0  

Bidyut chakraborty

Tragedy Inspirational Others

অসহায় মায়ের আবেদন

অসহায় মায়ের আবেদন

1 min
413


এবার পুজোর আগেই ,

কিনে দিতে হবে নতুন জামা--

ধরেছে ছেলে বায়না।

বাবার সাথে এবার আর

কাঁসর, বাজাতে যেতে চায় না।

সারা বছর তাকিয়ে থাকি

আশ্বিন মাসের দিকে...

আসবে পুজো রোজগার হবে

দিন কয়েক ভরপেট খাবার জুটবে ।

কী করে তোকে পুজোর আগে

কিনে দিই নতুন জামা, বল?

জানিস তো সংসারের হাল সব।

সেই যে কারখানা বন্ধ হল

তোর বাবার কাজ চলে গেল

চিন্তায় চিন্তায় রোগ ধরল,

কাজ করার ক্ষমতা হারাল;

অকালে তোর দাদাটা মরল

পরিবারের রোজগার সব বন্ধ হল

পুজোর আগে জামা কিনে দিই--

আমাদের এতো টাকা কোথায় বল?

বাবা,টোটো চালিয়ে যেটুকু পায়

রোগের পিছনেই শেষ হয়ে যায়।

আমি লোকের ঘরে বাসন মেজে

যেটুকু আনি দিনে রাতে,তাতে

কোনো রকমে পেটটা চালাই।

বাবার সাথে তুইও গেলে

দুটো পয়সা বেশি মেলে

পরবীটাও আসে একটু বেশি।

তাই তো বাবার সাথে

তোকে কাঁসর বাজাতে পাঠায়।

আমারও কি ইচ্ছা করে

পুজোর সময় তোদের ছেড়ে

একা একা থাকতে ঘরে।

কিন্তু কী আর করি বল!

আসবি যখন তোরা ফিরে

ঢাক বাজিয়ে রোজগার করে

নতুন জামা জুতো দেব কিনে

তৈরি করে দেব নাড়ু-মুড়কি, সব।

তুই যে এখন ঢাকির ছেলে,

ঢাক বাজিয়ে পয়সা আনলে;

তখন পুজো হয় আমাদের।

পুজোর শেষেই মোদের পুজো

বাছা,সেটা বুঝবি কবে বল?



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy