Abhijit Halder

Abstract Classics Others

4  

Abhijit Halder

Abstract Classics Others

অবকাশ -৫৯

অবকাশ -৫৯

1 min
263


নতুন প্রজন্ম এসেছে তারুণ্যে

ধুলিসাৎ হয়েছে অতীত।

আগামী দিগন্ত জুড়ে একরাশ মহাৎসব

তবুও সুদীর্ঘ চলার পথ ধরে একআকাশ অবসাদ।

দিনের পর দিন শুরু হয়েছে আন্দোলন বিপ্লবের বিজয় আনতে

তবুও সব ভুল আর রঙেরমিছিল এগিয়ে চলে।

হাজারো ভুলের পরে সত্যের পুনর্জন্ম হয়

মৃতের চোখের জল জীবিত মানুষের চেয়ে আলাদা

যেমন আলাদা থাকে মানুষের নিজ নিজ চরিত্র -তেমন।

বিরহের প্রহরে আগুন জ্বলে কবিতার পাতায়

একশো একুশের সমুদ্রের পর মানুষ চিনতে শেখে চলার পথ

এতদিন তবে মানুষ কোন পথে চলে আসছে ?

মৃত্যুকে জয় করার প্রবল ভয়াত্থতা ঠিক কতটা ছাইয়ের রঙ ঝলছে গেলে ছাই মাটি হয়

কিংবা কত বছর হাড়ের টুকরো মাটিতে থাকলে তা একসময় মাটি হয় !

এইসব একমুঠো নিস্তব্ধতা নিয়ে অজস্র টিকে থাকার ব্রহ্মজাল

মানুষ জানে কি মাটির মহত্ত্বের কথা

নাকি সমস্তকিছুই তুচ্ছ ভেবে ধুলোয় মিশিয়ে দেয় ?

© Abhijit Halder

  31.10.2023


Rate this content
Log in