Priyanka Bhuiya

Abstract

5.0  

Priyanka Bhuiya

Abstract

আধ্যাত্মিকতা

আধ্যাত্মিকতা

1 min
595


জীবনের নকশা উঁচিয়ে অজানা গন্তব্যে হেঁটে চলা,

চাওয়া-পাওয়ার অন্তর্দ্বন্দ্বে বিভ্রান্ত হচ্ছি বারেবারে,

নির্দ্বিধায় নিজের ছায়া মাড়িয়ে চলেছি প্রতিটি পলে,

জীবনের মানে খুঁজে জীবনের কাছে ব্যাহত আমরা;

অনাকাঙ্ক্ষিত মুক্তির কাঙ্ক্ষিত আকাঙ্ক্ষা মননে,

বহুমাত্রিক অসম্পূর্ণতা নীরবে গ্রাস করে প্রতিনিয়ত,

ভেতর ভেতর নিঃস্ব সবাই নিত্য প্রত্যাশার প্রকোপে,

প্রাণভোমরা সুরক্ষিত হলেও আদপে জীবন উপবাসী।


ক্ষণিকের অতিথি অচেনা জগৎ, ঠুনকো মোহজাল,

সময় ফুরোলে তাসের ঘরের মতো ভাঙে খেলাঘর,

বিচ্ছিন্ন মায়ার বন্ধন, মৃতের থাকে না উঁচু-নীচু ভেদ;

আমাদের এই নশ্বর জীবনে আত্মা কিন্তু অবিনশ্বর,

তার না আছে সৃষ্টি, না আছে বিনাশ, সে নিরাকার;

ব্যষ্টির মাঝে সমষ্টিকে অনুভব - মানবিকতার দর্পণ,

অবিরত মহানুভবতার অনুভবে মিশে আধ্যাত্মিকতা,

চোখ ধাঁধানো আলোয় হোক আত্মার উৎকর্ষ সাধন।


Rate this content
Log in