Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Samir Baran Sinha

Inspirational

4.3  

Samir Baran Sinha

Inspirational

"টানা - পোড়োন"

"টানা - পোড়োন"

1 min
82


'যা চাই তা পাই না, যা পাই তা চাই না, 

কেন এই বিভেদ চাওয়া পাওয়ার, 

কি চেয়েছি এই জীবনে : তেমন কিছু মনে পড়ে না, 

শৈশবে : 'দু' চামচে বেশি হ্রলিকস আর কিছু বায়না, 

যৌবনে : একটু ভালো ভাবে থাকা আর একটা ভালো চাকরি ।

ব্যাস, এতেই বাংলার শিল্প বিপর্যয় - 

আমাদের দাবি মানতে হবে নইলে গদি ছাড়তে হবে। 

কোন এক অসতর্ক মুহূর্তে চেয়েছিলাম ভালো ভাবে বাঁচতে আর ভালো - বাসতে, 

ব্যাস তাতেই টানাপোড়েন, কভী খুশি কভি গম্। 

এখন সত্যি নিজেকে ইংগিত করে প্রশ্ন করি 

আমি সবার মাঝে কি খুঁজি? 

- বিবিধের মাঝে দেখ মিলনও মহান ।

- না

- দড়ি ধরে মারো টান রাজা হবে খান খান 

বোধহয়, উত্তর টা জানা নেই তবে একটা উওর এখন বুঝি... 

সবার মাঝে নিজেকে খোঁজা কিংবা সব্বাইকে নিয়ে এক সারিতে চলার নাম বোধহয়' 'পাগলামি'। 

এ যুগে কেউই, নিজেকে কলঙ্কিনী কঙ্কাবতী, 

হতে দিতে চায় না ।

তুমি আমি ভাই ভাই বাকি সব সৎ ভাই, 

আমার সবাই ঔ একই পথের পথিক 

কিন্তু এভাবে আর কতদিন চলবে সবাইকে 

বুঝতে হবে, 

এওতো ঠিক ওর ও প্রান আছে, মনও আছে ও উত্তেজনায় সাড়া দেয় আর ও কাওকে কথা দিতে পারে, মান অভিমান করতে পারে, 

তাই কষ্ট হলেও ডাক দিয়ে উঠতে হয়... 

"পথিক তুমি কি পথ হারিয়েছো 

ওঠ আমাকে অনুসরণ কর"।।  


Rate this content
Log in

More marathi poem from Samir Baran Sinha