Amritangshu Ghosh

Classics Inspirational Others

4  

Amritangshu Ghosh

Classics Inspirational Others

কলকাতা ডায়েরি

কলকাতা ডায়েরি

3 mins
244


ইতিহাস এবং যুদ্ধের স্থান লখনউ একটি খুব আকর্ষণীয় জায়গা। এটি একটি শীতকালীন রাত ছিল। ট্রেনটি একমাস আগেই বুক করা ছিল। ছাড়ার সময় ছিল সকাল 1:10। পুরো স্টেশন ছিল শান্ত এবং শান্ত এবং পুরো প্ল্যাটফর্মে আমরা ছিলাম একমাত্র মানুষ। ট্রেন এসে গেল। আমরা আমাদের আসন গ্রহণ করেছি। মিনিট খানেক পর ট্রেনটি স্টেশনকে পেছনে ফেলে দিল। বাতাস ছিল বরফের মতো শীতল। আমরা ক্লান্ত ছিলাম. আমি ঘুমানোর জায়গা হিসেবে লোয়ার বার্থ নিয়েছি। যখন আমি ঘুম থেকে উঠলাম, তখন সকাল 9 টা বাজে। একটা বার্ড আমাদের কোচে এসেছিল, কিছু সুরেলা কবিতা গেয়ে। সকাল চা খাওয়ার জন্য উপযুক্ত ছিল। আমরা ইতিমধ্যে চা একটি ফ্লাস্ক ভরা ছিল। আমার মা আমাকে এক কাপ চা এবং একটি বিস্কুট দিয়েছিলেন। আসার সময় ছিল বিকেল ৫ টা। আমি অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম আগমনের সময় আসার জন্য। ট্রেনটি লখনউয়ের কাছাকাছি এবং কাছাকাছি আসার সাথে সাথে পুরো আবহাওয়া হঠাৎ বদলে গেল। আমি নিথর ছিলাম। লখনউয়ের মারাত্মক ঠান্ডা আবহাওয়ায় আমার দাঁত কাঁপছিল। আমরা ট্রেন থেকে নামলাম। স্টেশনটি আসলে স্টেশন ভবনের দেয়াল এবং কোণে অনেকগুলি শৈল্পিক ছোঁয়ায় প্রাসাদের মতো দেখতে ছিল। ফ্লাইওভার অতিক্রম করার সময়, আমি রাস্তার পাশে কিছু সুন্দর ফুল, একটি ঝর্ণা, প্রাণী এবং কিছু প্রাচীন বিশ্ববিদ্যালয় দেখতে পেলাম। সুতরাং, প্রথমে, আমরা লক্ষ্ণৌ রেসিডেন্সি দেখার সিদ্ধান্ত নিয়েছি। রেসিডেন্সি ভবনের পুরো কমপ্লেক্সটি ছিল খুবই সুন্দর এবং চোখ ধাঁধানো। কিন্তু, এটাও কিছুটা ভয়াবহ ছিল। দীর্ঘ কবরস্থানের সাথে শ্মশান রাতে এত বিপজ্জনক ছিল। এর অনেক ভৌতিক গল্প ছিল। পুরো রেসিডেন্সি ভবনগুলোতে ঘোরাফেরা করার পর, আমরা যে হোটেলে আগে থেকেই বুকিং দিয়েছিলাম সেখানে গিয়েছিলাম। পরের দিন, আমরা লক্ষ্ণৌ চিড়িয়াখানা, বা জনপ্রিয় নবাব ওয়াজিদ আলী শাহ প্রাণী উদ্যান পরিদর্শন করার সিদ্ধান্ত নিয়েছি। এটি একটি শ্বাসরুদ্ধকর জায়গা ছিল। আমার বিশেষ আকর্ষণ ছিল রয়েল বেঙ্গল টাইগার, এশিয়াটিক হাতি, গোল্ডেন ফিজেন্ট এবং ব্ল্যাকবাক। চিড়িয়াখানায় একটি জাদুঘরও ছিল। জাদুঘরে অবধের শিল্পকলার কিছু অবশিষ্টাংশ, পৌরাণিক বস্তু এবং কিছু ব্রোঞ্জের কাঠামো ছিল। জাদুঘরের প্রধান আকর্ষণ ছিল মিশরীয় মমি। জাদুঘরের গ্যালারি হাউস হিন্দু দেব -দেবীদের কিছু ছবি, ভগবান বুদ্ধ, যিশু খ্রিস্ট এবং অন্যান্য অনেক আধ্যাত্মিক চিত্র নিয়ে গঠিত। এটি অনেক পোড়ামাটির ছবি, তামা, ব্রোঞ্জ এবং রৌপ্য মুদ্রার একটি বিশাল সংগ্রহ রয়েছে। আমরা জাদুঘরে দুই ঘণ্টা থাকলাম। আমরা জাদুঘরে ঘুরে বেড়াচ্ছিলাম এবং অবশেষে ক্লান্ত হয়ে পড়েছিলাম। সূর্যও ডুবে যাচ্ছিল। আমাদের দুর্বলতা আমাদের হোটেলে ফিরে যেতে বাধ্য করেছিল। হোটেলে ফিরে আসার পর, আমি আমার জুতা খুলেছি, আমার হাত -পা পরিষ্কার করেছি, এবং একটি দীর্ঘ ঘুম নিতে গেলাম। তারপর, রাত প্রায় 9 টায়, আমার বাবা বিরিয়ানির চার প্যাকেট নিয়ে এলেন। রাতের খাবার শেষ করে, আমি আবার ঘুমাতে গেলাম। পরের দিন সকালে, আমি আমার বাবা -মাকে বিখ্যাত লখনউ ভুলভুলাইয়া দেখার জন্য উস্কে দিয়েছিলাম। আমার বাবা -মা একটি মোবাইল অ্যাপ্লিকেশন থেকে একটি ক্যাব বুক করেছিলেন। কয়েক মিনিটের মধ্যেই ক্যাব আমাদের জায়গায় পৌঁছে গেল। আমি খুব খুশি ছিলাম. আমরা প্রায় এক ঘন্টার মধ্যে ভুলভুলাইয়া পৌঁছলাম। ভুলভুলাইয়া আমাকে সব চিন্তা দূর করে দিয়েছে। এটি ছিল একটি বড়, দুর্গের মতো ঘর। আমি যখন ভিতরে প্রবেশ করলাম, আমি প্রবেশদ্বারের দেয়ালে নিখুঁত শৈল্পিক সজ্জা লক্ষ্য করেছি। কিন্তু, আসল রহস্য ছিল প্রাসাদের ভেতরে। প্রকৃতপক্ষে, যদি ভুলভুলাইয়ার সর্বনিম্ন প্রকোষ্ঠে কিছু শব্দ করা হয়, তাহলে উচ্চকক্ষ থেকেও শব্দ শোনা যায়। সমগ্র ভবনে একটি অন্তর্নির্মিত ইকো সিস্টেম ছিল। যদি কেউ পথপ্রদর্শক ছাড়া ভুলভুলাইয়াতে প্রবেশ করে, তাহলে সে হারিয়ে যাবে কারণ ভূলভুলাইয়ার অনেক দরজা ছিল এবং প্রতিটি দরজা বিভিন্ন দিক নিয়েছিল। কিন্তু, সমস্ত দরজার মধ্যে, শুধুমাত্র একটি দরজা প্রস্থান পয়েন্টের পথে ছিল। ভুলভুলাইয়ার বাইরে একজন লোক ম্যারিওনেট পরিবেশন করছিল। ম্যারিওনেট একটি খেলা বা কাজ যা পুরো লখনউ শহরে ব্যাপকভাবে সঞ্চালিত হয়। রাতে, আমরা 'সাহারা মল' দেখার সিদ্ধান্ত নিলাম। মলটি প্রাচীন সংগ্রহের জন্য সুপরিচিত ছিল। মলের উপরের অংশে একটি গেম পার্লার ছিল। আমার লক্ষ্য ছিল সেখানে যাওয়া এবং কিছু গেম খেলা। তাই আমি আমার ভাইকে সাথে নিয়ে গেম হাবের দিকে ছুটে গেলাম। কিছু গেম খেলার পর, আমরা একটি 5D শো দেখতে গিয়েছিলাম। অনুষ্ঠানটি দারুণ মজার ছিল। আমি টায়রানোসরাস রেক্স, ভেলোসির্যাপটরস, সাবের টাইগার ইত্যাদির সাথে প্রাক-historicতিহাসিক বন দেখতে এবং অনুভব করতে পারতাম লখনউ একটি খুব বড় শহর। পুরো লখনউ ভ্রমণের জন্য, একজনকে প্রায় দশ দিন পার করতে হবে। কিন্তু, আমাদের ভ্রমণে প্রায় পনেরো দিন লেগেছিল। লখনউ ডায়েরি আমার হৃদয়ে অমর হয়ে থাকবে। আসলে এটা আমার দেখা সেরা জায়গা।


Rate this content
Log in

Similar bengali story from Classics