Tanushree Mandal

Drama Tragedy Fantasy

2.9  

Tanushree Mandal

Drama Tragedy Fantasy

জীবন নাকি নাটকীয় মঞ্চ

জীবন নাকি নাটকীয় মঞ্চ

1 min
2.8K


আমি একজন জোকার। জীবনের ছোট বড়ো কষ্টগুলোতে- ও হাসতে আর হাসাতে শিখেছি আমি। রাতের বেলা যখন সবাই নিশ্চিন্ত হয়ে অঘোরে ঘুমোচ্ছে, তখন নিঃশব্দে কাঁদতে হয় আমায়। যখন ছোট ছিলাম, বুঝতে পারতাম না কিছুই। বাবা মা- র সাথে যখন সার্কাস দেখতে যেতাম, তখন ঐ জোকার- দের দেখে কতই না হাসতাম আমি। বন্ধুদের সাথে ঐ মজাগুলো শেয়ার করতাম। আজ যখন আমায় অসহায় হয়ে এই জোকারের পথটাই বেছে নিতে হলো, তখন ঐ বন্ধুরাই আমাকে নিয়ে হাসি ঠাট্টা করলো। এখন বুঝতে পারি, কেউ নিজের আসল রুপে নেই, সবটাই একটা নাটক।


কেউ নিজের হাসির পেছনে নিজের হিংসে লুকিয়ে রাখে। কিন্তু কিছু করতে পারে না। আবার কেউ কেউ সামনে থেকে তো হাসে, কিন্তু পরে ওই সাপের মতো ফণা তুলে বিষাক্ত ছোবল দেয়। যেটা হয়তো সাপের বিষের থেকেও বিষাক্ত। আবার কেউ কেউ অন্যকে হাসাবে বলে নিজের কষ্ট টাকে ঢাকা দিয়ে দেয়! যেমন আমি। অবশ্য যারা জোকার হয়না, তারাও এই জিনিসটার স্বীকার। ইচ্ছে না থাকলেও হাসতে হয় তাদের। আবার অনেকে কষ্ট পেলেও সবার কাছে নিজের কষ্টটা না দেখানোর জন্যও নাটক করে! এতে আমাদের কিছু করার নেই! স্বপ্ন আমাদের হাসিয়ে তো দেয়। কিন্তু বাস্তবটা আমাদের কাঁদায়।


এতে আমাদের কিছু করার নেই। এটা শুধু মাত্র জীবন না, এটা তো একটা নাটকের মঞ্চ! যেখানে পৃথিবীর সবাই কোনো না কোনোভাবে, কোনো না কোনো পরিস্থিতি তে, অংশ গ্রহণ করে!তবে কিছু করার নেই! জীবন যে নাটকের- ই একটা মঞ্চ!


Rate this content
Log in

Similar bengali story from Drama