Sumit Darani

Inspirational Others

3  

Sumit Darani

Inspirational Others

চাবিওয়ালা

চাবিওয়ালা

3 mins
675



রাস্তায় রাস্তায় হেঁটে বেড়াই দূর বহুদূর..কাঁধে একটা ছোট্ট বোঝা..চোখে মোটা ফ্রেমের চশমা, মাথায় ছেঁড়া টুপি।হাঁক পেরে যাই " আমি চাবিওয়ালা" ...খুলতে পারি মনের বদ্ধ তালা..।দরজার ফাঁকে উঁকি দেয় কয়েকটি মুখ..আমি এগিয়ে যাই , বলি ..তালা খুলবেন ..মনের বন্ধ তালা, তারা হা করে থাকে হয়তো পাগল ভাবে।আমি আবার পথে নামি.. 


একবার এক খুকি জানতে চেয়েছিল..মনের তালা .. সে আবার কেমন জিনিস..!জন্মেও তো শুনিনি এই কথা..আমি তার পাশে বসলাম মাটির উপর,আকাশে সূর্য জ্বলজ্বল করছে.. সেই আলোয় খুকির মুখটা মায়াবি লাগছে যেন..বললাম খুকি..মনের তালা যে বড্ড জটিল জিনিস,সবার কাছেই এই তালা থাকে বদ্ধ অবস্থায়।

খুকি বলল.. আমার কাছে আছে সেই তালা।

আমি বললাম.. হুম অবশ্যই আছে .. 

খুকি বলল.. তবে খুলে দেও সেই তালা।

আমি বললাম.. তোমার মনের তালা খোলাই আছে

খুকি বলল... তুমি কীভাবে বুঝলে..

আমি বললাম... আমি তো সেই তালাই খুলি, তাই বুঝতে পারছি।

খুকি বলল... আর কেউ খুলতে পারে না কেন..!

আমি বললাম.. হয়তো চেষ্টা করে না ,তাই পারে না ।

খুকি বলল... মনের তালা বন্ধ থাকে কেন..?

আমি বললাম.. মানুষ নিজেই নিজের তালা বন্ধ করে রাখে বলে।

খুকি বলল.. যা, তাই নয় নাকি । আমি কেন আমাকে বন্ধ করবো ।

আমি বললাম.. যখন তুমি বড়ো হবে , বুদ্ধিমান হবে তখন দেখবে এই আমার মত ঘরছাড়া লোক তোমার কাছে নগন্য মনে হবে। কথা বলতে তোমার বিবেকে বাঁধবে । যখন তোমার তালা বন্ধ হবে .. তুমি চাইলেও কারো উপকারে আসতে পারবে না। জগতের সবকিছু মিথ্যা মনে হবে , মানুষ জন, গাছপালা, বাতাস, আলো, তোমার আত্মীয় স্বজন,। বন্ধুরা সকলেই । তোমার মনে দানা বাঁধবে সন্দেহ ..

খুকি বলল.. এমন কেন হয় । বড়োরা তো সব বোঝে।

আমি বললাম.. এখানেই তো সমস্যা , তারা নিজেদের একটা গন্ডির মধ্যে বেঁধে ফেলে। তার বাইরে কিছু তারা দেখতেও চায় না শুনতেও চায় না। 

খুকি বলল.. এখনো পর্যন্ত তুমি কত জনের তালা খুলেছো।

খুকির চোখে কৌতুহল.. 

আমি বললাম.. একজনের ও নয় ! 

খুকি খুব অবাক হল .. একজনের ও নয়! তার মানে সবার তালা খোলা।

আমি বললাম.. না খুকি , মানুষ শিকার করতে চায় না তার মন বদ্ধ হয়ে আছে।

খুকি বলল.. কেন..?

আমি বললাম.. তারা যে বুদ্ধিজীবী । সবকিছু তারা জানে তাই হয়তো।

খুকি বলল.. আমি তবে বুদ্ধিজীবী হব না, নয়তো আমার মন ও বদ্ধ হয়ে যাবে..!

আমি বললাম.. তা কেন , বুদ্ধিজীবী হ‌ও তবে অহংকার বা সন্দেহ এনো না মনে , নয়তো তোমার তালা বন্ধ হয়ে যাবে।

খুকি বলল.. তোমার বাড়ি কোথায় চাবিওয়ালা..

আমি বললাম.. এই জগৎ সংসারি আমার বাড়ি ।

আমি উঠলাম.. পথে ধূলোয় ভরপুর খুকি অবাক নয়নে তাকিয়ে আছে । আমি সোজা হাটা শুরু করলাম। কিছু দূর যাওয়ার পর পেছন থেকে খুকির ডাক এল..

ওওও চাবিওয়ালা , ওও চাবিওয়ালা ।

আমি পেছন ফিরে তাকালাম.. খুকি দৌড়ে এসে মুখটি তুলে বলল..

.. আমি কীভাবে আমার মনকে অহংকার, সন্দেহ থেকে দূরে রাখবো বলতো..

আমি খুকির মাথায় হাত বুলিয়ে, ছোট্ট বোঝা থেকে একটা ব‌ই খুকির হাতে দিয়ে সোজা হাটতে শুরু করলাম। পেছন ফিরে তাকালে হয়তো দেখতে পেতাম খুকি অবাক নয়নে আমার দিকে তাকিয়ে আছে ব‌ইটা হাতে নিয়ে ।। কিছু দূর যাওয়ার পর খুকির মুখে উচ্চারিত হল.. ' মানুষ হ‌ওয়ার সহজ উপায়'!

ধূলো ভরা পথে হাঁটতে হাঁটতে আমি হাঁক ছাড়ল.." আমি চাবিওয়ালা , খুলতে পারি মনের বদ্ধ তালা । 

আমি সেই চাবিওয়ালা ... 

কিন্তু কেউ সেই তালা খোলার কথা জানার আগ্ৰহ প্রকাশ পর্যন্ত করলোনা। যেমনটি করছিল সেই খুকিটা। মানুষ জাত আসলেই বড্ড বেশি বুদ্ধিমান..



Rate this content
Log in

Similar bengali story from Inspirational