Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Drama Fantasy Inspirational

3  

Paula Bhowmik

Drama Fantasy Inspirational

তোমার পাখি

তোমার পাখি

1 min
184


আমি যে "শের আমি" নই, তা তো জানি ,

জি আই জো এর মতোও যে নই, তুমি তা জানো।

তবু বাবা, বলো তো, আমায় আকাশে ছুড়তে কেন ?

চাইতে কি আমারও পায়রার মতো ইচ্ছে-ডানা হোক,

মানুষ-পাখি, আমি, উড়ছি আকাশে, লোকে দেখুক !

সাঁতার না শিখেও তাই মনেমনে বেশ উড়তে শিখেছি,

অবশ্য রোজ সময় করে,তোমার খবর নিতে ভুলেছি।

মার সাথে তুমিও ভালো থেকো, এটুকুই তো চেয়েছি!

ফরাসী সেনা বাহিনীর সদস্য "শের আমি"র মতো___

কর্তব্যপরায়ণ যেন হতে পারি, এই আশীর্বাদ চাই !

ওর মতোই সহ্য শক্তি টুকু যেন আমি পেয়ে যাই,

ক্ষত বিক্ষত হলেও সংসার সমুদ্রে ডুবে না যাই !

"ক্রস দ্য গুয়ের"র মত কোনো পদক নাই বা মিললো,

কিছু এসে যায় না বলো ? লোকে কে কি বললো !

জি আই জোয়ের মতো মনের জোর টা তো আমি___

উত্তরাধিকার সূত্রে তোমাদের কাছেই পেয়েছি ।

কুঁড়ি মিনিটে কুড়ি মাইল হয়তো নয়, তবু দৌড়েছি ।

ঘটনাটা নিশ্চয়ই মনে আছে এখনও তোমার____

গনপিটুনির হাত থেকে একজনকে বাঁচাতে পেরেছি।

জানি, লোকটার মায়ের মুখের স্বীকারোক্তি শুনে___

সেদিন তোমারও অনেক ভালো লেগেছিলো,

মা, ছেলেকে ফিরে পেয়ে কত খুশীই না হয়েছিলো !

আসলে, কখনও কোনো মানুষ যদি ভুল করে ফেলে,

কি করে সে শোধরাতে পারে, কেউ যদি দিত বলে !

কি করে চুপ করে থাকি আমি বলো তো বাবা? 

কাউকে হঠাৎ করে বিপদে পড়ে যেতে দেখলে !

তাই আজো ছোটোবেলার মতোই কিছু করতে পারি,

বা না পারি,হয়তো বোকার মতো দৌড়াই অকারণেই,

না দৌড়ে থাকতে পারিনা, ইচ্ছে তো হয় যাই উড়েই।

বন্যার সময় তোমাকেও তো দেখেছি আমি___

কলাগাছের ভেলায় চড়ে বাড়ি বাড়ি জল দিয়েছিলে !



Rate this content
Log in

Similar bengali poem from Drama