STORYMIRROR

Partha Pratim Guha Neogy

Abstract Inspirational Others

3  

Partha Pratim Guha Neogy

Abstract Inspirational Others

সরকারী চাকরি

সরকারী চাকরি

1 min
18


ফেরা আজও খালি হাতে সরকারী চাকরিটা হলো না, 

সঞ্চিত সব শংসাপত্রগুলো আজও কাজে লাগল না।


বুঝছি ভাগ্য নয়, রাষ্ট্রনীতি আমার প্রতি সহায় নয়!

সংরক্ষিত হলে হয়ত চাকরিটা আজ পেতাম বোধহয়।


একেই মধ্যবিত্ত ঘরের সন্তান,তারপর জেনারেল কাস্ট;

কষ্ট কপালে লেখা জানি,দেখি না কি হয় অ্যাট্ লাস্ট।


প্রতিদিন বাড়ছে খরচ, টাকা আয় করাই ভীষণ চাপ,

মাঝে মাঝে ভাবি এই জাতপাতই হল চরম অভিশাপ।


স্কলারশিপের টাকা প্রায় শেষ,টিউশনের অন্তিম গতি;

যোগ্যতা নয় দামি অর্থ, পাবো কোথায়? নই ধনপতি।


তাই এই চাকরিটা হারিয়ে কোন মুখে বাড়ি ফেরা যায়,

কেমনে বোঝাই বাবা-মাকে, আমি যে বড়ো অসহায়।


আশায় রেখেছিলাম তাদের গ্রাম থেকে যখন আসি,

উচ্চশিক্ষা শেষ করেই চাকরি, ফোটাবো মুখে হাসি।


চেষ্টার ত্রুটি রাখিনি, ছুটেছি অনেক, তবু মানিনি হার ,

আশার আলো নিভছে ক্রমশ, সামনে শুধুই অন্ধকার। 


ক্লান্ত হয়ে পড়েছি আজ,কিন্তু জানি, মৃত্যু নয় সমাধান; 

দায়িত্ব আমার অনেক আমি যে মধ্যবিত্ত ঘরের সন্তান।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract