Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

DEBA MONDAL

Romance Tragedy

3  

DEBA MONDAL

Romance Tragedy

স্মৃতির পাতা

স্মৃতির পাতা

2 mins
167



অতীতকে ভোলা যায় না , শুধু ভোলার ভান করি ,

তাই যদি হতো ইতিহাসটা বাস্তব থেকে মুছে যেত!

স্মৃতির পাতা গুলো ছিঁড়ে ফেলা যায় না বন্ধু , 

আমাকে প্রতি মুহূর্তে-প্রতি পদে তোমার মনে পড়বে!

তোমার বিশেষ বিশেষ মুহূর্তে আমাকে মনে পড়বে,

তুমি চাইলেও আমাকে ভুলতে পারবে না বন্ধু !


এই বিশ্বের কোথায় তুমি নিজেকে লুকিয়ে রাখবে ?

নিশ্চই তুমি ভুলে যাওনি বন্ধু ,

আমি তোমার সকল অনুভূতিতে মিশে আছি !

ঈশ্বর ধ্রুব সত্য হলে - আমিও তোমার স্মৃতিতে সত্য!

তুমি যত বেশি আমাকে ভোলার চেষ্টা করবে ,

তত বেশি তুমি আমাকে অনুভব করে কাঁদবে বন্ধু !


যখন তুমি রাতে ঘুমের দেশে পাড়ি দেবে ,

আমার মুখটা তোমার দু'চোখে ভেসে উঠবে !

নতুন প্রভাতে যখন তোমার ঘুম ভাঙ্গবে ,

আমার স্মৃতিগুলোকে সঙ্গে নিয়ে তোমার চলতে হবে!

যখন তুমি একান্তে নীরবে নিভৃতে বসে কাঁদবে ,

আমার কন্ঠস্বর তোমার কানে বাজবে সুর হয়ে, বন্ধু !


তোমার ওই ঊষ্ণ শ্বাস বায়ুতে অনুভব করবে -

আমার হৃদপিন্ডের জমাট বাঁধা শীতল রক্তের স্পন্দন !

তোমার ঠোঁটে - তোমার চোখে আমার অস্তিত্ব,

দু'বাহু দিয়ে একটিবার আগের মত জড়িয়ে ধরো বন্ধু ;

ঠিক তেমন কোরে, যেমন করে একান্তে -

নীরবে - শান্ত চিত্তে আমার শরীরকে স্পর্শ করতে !


তুমি কি ভুলতে পারবে সেই স্মৃতি গুলো ;

যখন তুমি একাকী দিক শুন্য হয়ে তোমার মন 

শুধু আমাকেই খুঁজত ? কিন্তু আমি ছিলাম - আছি !

মনে করে দেখো , তোমার স্মৃতিতে আমার অস্তিত্ব -

আমার কথা -আমার সুর -আমার শব্দ -আমার গন্ধ 

সব কিছু মিশে আছে তোমার প্রতিটা পদক্ষেপে!

আমার অস্তিত্বকে তুমি মুছে ফেলতে পারবেনা বন্ধু!


স্মৃতিকে ভোলা যায়না - ভোলা যায়না অস্তিত্বকে,

একদিন তোমাকে ফিরে আসতেই হবে বন্ধু !

শুধু এটুকু বলব, তোমার চোখের জল মুল্যবান ,

ঠোঁটে মুক্তার হাসি , হৃদ স্পন্দনে আছে অনুভূতি ,

নিজেকে কখনো হারিয়ে ফেলনা ! আমি তো আছি

একাকী সারথী , ফিরে এসো হে বন্ধু !

জীবনটা ছোট্ট - পাড়ি দিতে হবে দীর্ঘ পথ ;

জীর্ণ শরীর - শীর্ণ মন , সম্মুখে দাঁড়িয়ে শমন !

তোমার সব কথা আর রাখতে পড়লাম না বন্ধু ,

ক্ষমা করে দাও ! কেমন আছো সিগারেট - সূরা ?




Rate this content
Log in

Similar bengali poem from Romance