Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

4.5  

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

সকলের উৎসব

সকলের উৎসব

1 min
252


নীল আকাশের ছদ্ম-জলে সাদা মেঘের ভেলা,


আর মন-সায়রে সুখ-সরোজের খুশীর পাপড়ি মেলা৷


শিউলি ফুলের গন্ধ নিয়ে শরৎ এলো ফিরে,


আগমনীর উদযাপনে নৃত্য হৃদয় ঘিরে৷


পরমা প্রকৃতি মহামায়া, উমা হয়ে আজ আসবে;


আর জগন্মাতার নৈকট্য দুষ্টশক্তি নাশবে৷


নিত্যদিনের রোজনামচায় একটু খুশীর স্পর্শ,


তারপর উমা চলে যাবে, আবার ঘুরবে বর্ষ৷


আলোকোজ্জ্বল উৎসবেতেও আঁধারে রবে যারা,


সবার সাথে সামিল হতে পারবে কবে তারা ?


তাদের খালি দুঃখ আছে; অন্য কারো সুখ!


আরশিটা আজ ভেঙে গেছে; কেউ দেখেনা মুখ!


মনের মাঝে ডুব দিলে ঠিক অন্তরাত্মা জাগে,


মানব রূপে ঈশ্বর আজ ন্যায়-বিচার মাগে!


উৎসবের আনন্দতে সকলের অধিকার,


অর্থ-ধর্ম ভেদাভেদে কেন এ অত্যাচার ?


উৎসবের আবাহনে মাতবে সবাই যেদিন,


উদযাপনের পূর্ণতা নিয়ে আসবে কবে সেদিন ?



Rate this content
Log in

Similar bengali poem from Abstract