Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Subhadip Ghosh

Classics

3  

Subhadip Ghosh

Classics

শূন্য সব

শূন্য সব

1 min
672


উগ্র জীবন্ত যুগের ধূম্রলিপি জ্বেলেছে অনল 

গভীর রাতে;সন্ধ্যা কালে ছিঁড়ে গেছে শেকল

নগ্ন হাতের;মন যমুনার কারাগারে বদ্ধ সব

মায়াবী কাল;আঁচড় কাটে রাত্রি ব্যাপি তারার শব

কালো চাদরের মহাশূন্যে;কালপুরুষ,সপ্তর্ষি আকাশময়

সবই রয়; তবু ঝলসানো জীবনে ভালবাসার অবক্ষয়

ক্রমাগত;জ্বলছে মন,জ্বলছে চিতা বিস্ময় নেই 

অন্তরালে; ভাবছি শুধু সঙ্গহীন মানুষের সেই

বেশ্যালয়;জাগিয়ে তোলে উগ্র জন্তু দিনের শেষে

ভোরের আগে;মানুষেই মানুষ খায় স্বপ্নাদেশে অন্য বেশে।


বৃষ্টি নেই,সুখ নেই আছে শুধু রুজি রুটির অহংকার

মনের কোণে;অল্প ঘুম শয়ে যায় হয়ে যায় ছারখার

পরিচিত ঘর;বাদুড়ের মত নিশাচর প্রাণী সব দিন

ক্ষুধায় মরে;অন্ন জল বিকিয়ে যাবে সময়ের তিন

কাল পরে;নামবে ঘোর হিমযুগ শীতলস্রোতধারা

পৃথিবীময়; দিকে দিকে মানুষ ক্রন্দনরত মাতৃহারা

ধূলির চর;হবে হবে আবার হবে পৃথিবী হবে শান্ত

ঘর;থাকবে না প্রাণ, থাকবে না গান সবই জ্যান্ত

মাটির পুতুল; সবুজে ঈর্ষা নেইকো ভরসা শূন্য

আধুনিক ভাণ্ডারে;শেকড়,মূল সব নয় অন্য

মানুষ পঁচার ভাগাড়ে।


Rate this content
Log in

Similar bengali poem from Classics