Manik Goswami

Romance Others

3  

Manik Goswami

Romance Others

শ্রাবনের ধারাপাত

শ্রাবনের ধারাপাত

1 min
307



কখনো বা রিমঝিম, কখনো মুষলধারা,

শ্রাবনের ছন্দ তালে বহিছে মুক্তধারা।

বাদল দিনের পাঠশালাতে বৃষ্টির ধারাপাত,

বিরহ কাতর অনুভূতিগুলি দেয় না মনের সাথ।

ধূসর মেঘের মধুর ছন্দ ধরায় পেয়েছে ঠাঁই,

উদাসী পরান মেঘলা দিবসে সুদূরে হারিয়ে যায়।

গ্রীষ্মের তেজ স্তিমিত হয়েছে জুড়ায়ে গাত্রজ্বালা,

কালো মেঘের ঘনঘটায় লুকোয় আকাশ নীলা।

কেয়া ফুলের সুবাস ভাসে ভেজা হাওয়ার বুকে,

নাম না জানা বুনোফুলের আতর ছড়ায় দিকে।

বাদল মেঘের অশ্রু যখন বৃষ্টি ধারায় ঝরে,

মনের মাঝে বেদনার রেখা স্পষ্টত ধরা পড়ে।

তোমার ঘরে বন্দি তুমি, আমি নিজের ঘরে,

উদাস মনেই ভেসে বেড়াই হৃদয় নদীর তীরে।

চোখের কোণের অশ্রুরেখা শুকোয় ব্যর্থ হয়ে,

ভারাক্রান্ত মনের মাঝে শ্রাবনের শাপ বয়ে।

অবিরত এই রিমঝিম ধারা নামছে ধরার টানে,

(তবু) মুখর বর্ষা পথ চেয়ে রয় শরতেরই পানে।


Rate this content
Log in

Similar bengali poem from Romance