Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Manik Goswami

Abstract Classics

4  

Manik Goswami

Abstract Classics

প্রত্যাশা পুরাতন

প্রত্যাশা পুরাতন

1 min
219


Prompt - 38


প্রত্যাশা পুরাতন

                 মানিক চন্দ্র গোস্বামী


তোমরা এখন ভাবছো কবেই ফিরে পাবে যৌবন,

কবেই আবার হাসবে খেলবে, আনবেই আলোড়ন ।

কবে যে আবার পুরাতন সুরে গাইবে যে আগমনী,

ভাসবে আবার খুশির জোয়ারে মনের হালেরে টানি ।

আশা তোমাদের কবে পাবে ফিরে পুরাতন সেই দিনে,

দুরন্ত হয়েই ছুটবে কবে, আনবে আলোক মনে ।

ভাবছো তোমরা আগের মতোই উড়বে নীলাকাশে,

কেমন করেই পূরণ করিবে সুপ্ত মনের আশে ।

কেমনে আবার মনের মাঝারে শক্তি-সাহস জোরে,

এগিয়ে চলবে চলার পথে ফেলে আসা পথ ঘুরে ।

কেমনে গাইবে পুরাতন সুরে ছন্দের সাথে মাতি,

সাঁঝের আকাশে অলীক স্বপ্নে কাটাবে দিবা-রাতি ।

ইচ্ছা জাগিছে তোমাদের সেই সুস্থ্য স্বাস্থ্য সাথে,

শপথ নেবে যে অঙ্গীকারের হাত রেখে শত হাতে ।

তোমরা ভাবিছো শৃঙ্খলাহীন দেশের মাটির 'পরে,

কিভাবে নতুন নিয়ম-কানুনে গড়বে নিজের জোরে ।

আবার তোমরা হাসিবে কেমনে পুরাতন দিনে ফিরে,

কেমনে তোমরা সরায়ে রাখিবে অভাবটি বহুদূরে ।

ভাবিছো আনিবে পৃথিবীর বুকে আলোভরা সেই দিন,

বৃদ্ধ বন্ধু, আশা তোমাদের সব হয়ে গেছে লীন ।

ভেবো নাকো আর, চেয়ো না ফিরে,যৌবন তোমাদের;

আশাটি কোরোনা তোমরা হারানো খুশি বা আনন্দের ।

ভাবনা কত, তোমাদের যত অলীক, অবাস্তব;

ফিরে যে পাবেনা সেই দিনগুলো যত করো কলরব ।



Rate this content
Log in