Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sarani Ghoshdas

Classics Fantasy Others

3  

Sarani Ghoshdas

Classics Fantasy Others

নিঃশব্দ নালিশে

নিঃশব্দ নালিশে

1 min
298


যে মেয়েটা ধর্ষনে মৃত, সে কি বলে দিয়েছে?

কফিক্ষেতের সেই পলায়ন অক্ষম শৈশব, সে?

ইজরায়িলি ওই ছোট্ট শিশুটাও,

ও,- ও কি বলেছে?

কতটা কষ্ট হয়েছিল ভারী বুটের পেষনে|

যাদের জীবন জুয়ায় দেশের সীমানা সুরক্ষিত

তাদের রক্তঘাম কি জানিয়েছে

রাষ্ট্রনায়কের কোন নীতিতে বিক্রীত তাদের পিতৃত্ব?

                                         

ওরা কি সবাই নালিশ করেছে?

মানবতার বিরূদ্ধে,

বলেছে কি, মনুর সন্তানেরা ধর্মচ্যুত আজ |

ওরা সবাই চলেছে নির্বাক প্রতিবাদী

যে চিৎকারের গলা টিপেছে 

যে চোখের জলের কোন হিসেব থাকেনি

যে শৈশব হাসতে শেখেনি 

যে ভালোবাসা হারিয়ে গিয়েছে ধর্মের হাতধরে

ওরা সবাই নালিশ করেছে|


নালিশ করেছে

লোভ আর লালসার

স্বার্থ আর স্বার্থপরতার

বঞ্চিতরা জানিয়ে দিয়েছে

ক্ষমতার অক্ষমতা

জানিয়েছে নিরব প্রতিবাদে|


মহাকাল তাই নির্ঘুম রাতে জাগে

অস্ত্র হেনেছে আজ মানবতার দেহে 

শুধু হাহাকার রক্তাত মনুষ্যতে 

জীবন দিয়েছে শুধু পালাবার অবসর

ভালোবাসার শহরে আজ মৃত্যুর সহবাস|


Rate this content
Log in

Similar bengali poem from Classics