Shilpi Dutta

Abstract

2  

Shilpi Dutta

Abstract

নারী

নারী

1 min
306


আমাকে "দুর্বল" বলে বারবার

অবহেলা করেছ, বঞ্চিত করেছ সবকিছু থেকে।

আমি শুধু "নারী" বলেই কি

এই অধিকার পেলে?

একবারও কি ভেবেছ?

আমার জন্যই আজ তোমার অস্তিত্ব,

আমার গর্ভ তোমার প্রথম বাসস্থান,

আমার দুগ্ধই, তোমার প্রথম খাদ্য,

আমার নেওয়া নিঃশ্বাসই,

তোমার জন্য অক্সিজেনl 

একবারও কি ভেবেছ?

আমিই তোমার সুখ দুঃখের সাথী,

তোমার মঙ্গলের জন্য সিঁদুর পরি, উপোষ করি। একবারও কি ভেবেছ?

আমার জন্মের মধ্যে দিয়েই প্রমাণিত হয়

তোমার পিতৃত্ব।

শ্বশুরবাড়িতে দিনের পর দিন নির্যাতন সহ্য করি, তোমার সম্মানের জন্য।

একবারও কি ভেবেছ?

আমার সাথে কত খেলা, কত আনন্দে,

কেটেছে তোমার শৈশব।

আমি ভাইফোঁটায় এঁকেছি,

তোমার কপালে চন্দনের ফোঁটা।

রাখীবন্ধনে তোমার হাতে পরিয়েছি রাখী।

একবার ভেবে দেখতো,

আমি কি সত্যিই "দুর্বল"?

নাকি তোমাকে ভালবাসি বলেই

তোমার দেওয়া সব অবহেলা সহ্য করেও,

হাসিমুখে তোমার পাশে থাকি।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract