Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

3  

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

কনকাঞ্জলি

কনকাঞ্জলি

1 min
136


এসেছে সময় বিদায় নেবার পালা ;

পশ্চাতে মাতা আঁচল পেতে দাঁড়িয়ে,

অঙ্গে অঙ্গে বিরহ দহন জ্বালা ;

আঁজলা ভরা তণ্ডুলে ঋণ ছাড়িয়ে ।

নয়ন জলে পরিস্কার করে পথ ;

যত পিছুটান আঁচলে তুলে দিয়ে,

পুরায় যারা নিজ নিজ মনোরথ ;

সমাজ বলে কাঁদ তোরা মায়েঝিয়ে ।

ভ্রুণ থেকে শুরু মাতৃঋণের দায় ;

দেহ মন প্রাণ সকলি তার দেওয়া,

দু'মুঠো চালে ঋণশোধ করা যায় ?

আসলেই তা' ঋণস্বীকার করে নেওয়া ।

নাড়ী ছেঁড়া ধন নিয়মনীতির বাইরে ;

ভেঙে ফেল সেই অশ্রুর কারাগার,

জীবন-গীতি গাওয়া ছাড়া কিছু নাইরে;

হউক সৃষ্টি নব নব মেঘমল্লার ।



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy