Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Subrata Sarkar

Romance

3  

Subrata Sarkar

Romance

কালকের ছড়া

কালকের ছড়া

1 min
16.1K


ধরো দেখা হ’ল সাদাকালো এক দিনে

একুশের আমি , তুমি ফাল্গুনী ষোল

পিছনে দেখার ইতিহাস নেই কোন’

হাতে হাত ধ’রে সমুখ দরজা খোলো !


বিছিয়ে রয়েছে রাস্তা শুন্যপানে

আমরা লাগাব শত’গাছ দুইধারে

পার্ক এঁকে নেব , আড়াল ইচ্ছেমত

ভেজা ঠোঁটে ঠোঁট রাখবার অধিকারে ।


খিদে বা তেষ্টা যদিও পাবেনা তবু

ক্লান্তি ফুটলে সারাটা শহর চষে

আঁচল বিছাবে তুমি হলুদের বনে

আমিও পতাকা, পিঠে পিঠ দিয়ে বসে ।



বৃষ্টি নামলে মেঘ নেমে এসে নিচে

আমাদের হয়ে দু’হাতে মেলবে ছাতা

উত্তুরে হাওয়া কাঁপুনি জাগাতে এলে

আগুন জ্বালাবে জড়ো হওয়া ঝরাপাতা ।



পায়ে পা হাটার নিরুদিষ্ট পথে

শরীর ঘুমাবে শরীরের বিছানাতে

সকালের রোদ আঁধার দেখবে চোখে

আলো ঝলমল রাতের অপেক্ষাতে ।


কিছু অভিমান তারা’র সঙ্গে মিশে

ছায়াপথ হয়ে দেখাতে চাইবে আলো

মনখারাপের আড়ি আর ভাব মিলে

ফুটবে ছাতিম বিরহের , জমকালো ।


খাল কেটে নদী আনব উঠোনপানে

প্রতিবার রাগে ফেটে পরবার আগে

পোড়া ছাই হয়ে দুজনে বসব ঘাটে

বলব , পুড়তে তোমাকেই শুধু লাগে ।



আজকে যা নেই কালকে থাকবে সবই

আঙুলে আঙুল ছুঁয়ে থাকা বিশ্বাসে

পরিণত কোন’ উত্তর মিলে যাবে

দিন ছোট হওয়া দক্ষিণায়ন মাসে ।



শতধা হবার অসুখ যাপন কালে

আজকে সময় বলছে ভোলাও , ভোলো

লিখি কালকের অনুচ্চারিত দাবী ---


--- ধানের আকালে ভাতের গল্প বোলো !


Rate this content
Log in