Nikhil Mitra Thakur

Abstract Fantasy Others

3  

Nikhil Mitra Thakur

Abstract Fantasy Others

জাগরণ

জাগরণ

1 min
5



তোমরা ভাব তোমরা ছাড়া সবাই বোকা,

শিক্ষা ছাড়াই হও শিক্ষিত,

শিষ্টাচার ছাড়াই হও ভদ্র,

সেবা ছাড়াই হও সেবক,

বার বারে দিয়ে যাও অন্যকে শুধুই ধোঁকা।


তোমরা ভাব তোমরা ছাড়া সবাই হীনবল,

মঞ্চ পেলেই চমকে দাও,

বাধা দিলেই লটকে দাও,

সুযোগ পেলেই ঘুষ নাও,

তোমরা দেখাও আছে ভীষণ মনোবল।


তোমরা ভাব তোমরা ছাড়া সবাই প্রজা,

চালাও শুধু অপশাসন,

তোমরা যেন দুঃশাসন,

নেপথ্যে আছে দুর্যোধন,

কথা বার্তায় উড়াও ন্যায়বিচারের ধ্বজা।


জাগবে যেদিন চুপ করে থাকা জনগন,

ধরবে তারা মিথ্যা ভাষণ,

দেবে আচ্ছা করে গাদন,

করতে হবে অভ্যাস বর্জন,

নিভৃতে করবে তোমরা শাস্তি ভয়ে ক্রন্দন।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract