Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ritabrata Banerjee

Classics

4.7  

Ritabrata Banerjee

Classics

হেরো

হেরো

1 min
466


এখনও তো দিব্বি বেঁচে আছি ,

দিনযাপনে খেলছি কানামাছি ,

রাত্রিবেলা জাপ্টে ধরছি বালিশ ;

ফুটপাথে রোজ ধাক্কা খাচ্ছি ,

ভীড়ের মাঝে পথ হারাচ্ছি ,

মানিয়ে নিচ্ছি, কার কাছেই বা করব এসব নালিশ!


এখনও তো দিব্বি জুটছে খাওয়া,

মনখারাপে গঙ্গাপাড়ের হাওয়া,

সন্ধ্যেবেলা রঙ্গীন জলে চুমুক;

এখনও তো রোজ আকাশ দেখি,

পকেটে হাত সামলে রাখি 

মাঝেমধ্যে পয়সা দিয়েই কিনে নিচ্ছি চুমু;


সময়ের সাথে দিব্বি লড়ছি,

শেষবাজারে বাজার করছি,

ঘন্টা খানেক সঙ্গে থাকছে সুমন;

চা এর কাপে ঝড় তুলছি,

বন্ধুমহলে ঢপ মারছি,

আর লোক দেখানো নকল আস্ফালন। 


তবুও এখনও সত্যি আছি ভালো,

শহর জুড়ে নীল সাদা সব আলো,

ভালোই লাগে হাঁটতে একা একা;

সবার ঘর ভরে থাক ভাতের গন্ধে,

কবিতারা সব থাকুক ছন্দে,

শুধু নোংরা ঘেঁটে কোড়াতে হয় টাকা।


Rate this content
Log in

More bengali poem from Ritabrata Banerjee