Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Tritrishna Ghosh

Romance Tragedy Classics

3  

Tritrishna Ghosh

Romance Tragedy Classics

হাজার শতাব্দী (শারদ সংখ্যা )

হাজার শতাব্দী (শারদ সংখ্যা )

1 min
216


হাজার শতাব্দী পর , 

হঠাৎ যদি দেখা হয় তোমার আমার , 

পারবে কি চিনতে আমায় ?

মুখে বার্ধক্যের ছাপ আর কপাল গিয়ে মিশেছে এক চিলতে আলপথে ,

ফাঁকা আলপথ , কোনো এক সময় রঙে ,বর্ণে ছিল অতুলনীয় 

রাঙা গোলাপ যার শোভা

সেই সন্ধ্যের কথা আজ স্মৃতির পাতা 

হাথে হাত , হেঁটেছি জন্মের শেষ বিকেল অব্দি , 

হায় ! যদি বুঝতাম , এ জীবনের মতো শেষ সেই অন্তরঙ্গ ইতিহাস 

বহু কাঙ্খিত মুহূর্তরা, তবু যদি বাসা বেঁধে যেত বুকের আড়ালে আবডালে ,

কিছু সান্তনার অবকাশ অবশিষ্ট প্রায় হতো জীবনের দোরগোড়ায় |


তাই আজ আবার , 

হাজার শতাব্দী পর দেখা হলে , 

কোনো নন্দিনী আর কোনো শামিম এর মন ছুঁতে পারেনা|

অজানা ভিড়ের আহ্বানে মন অকারণ পরিশ্রান্ত 

ভালোবাসার স্মৃতি , কথা , চিহ্ন , অবিন্যস্ত তখন ধুলোয় গড়াগড়ি খায় 

আর যারা কাটামারা জুতোর তলায় পিষে এগিয়ে যায় , 

তারা তো এই ট্রাম বাস এর অগুন্তি সংখ্যার নিমিত্ত মাত্র|


হাজার শতাব্দী পর , 

হা ! ঈশ্বর 

মানুষ যে আর মানুষ থাকে না |


Rate this content
Log in

Similar bengali poem from Romance