Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sunanda Chakraborty

Abstract

4  

Sunanda Chakraborty

Abstract

একতা

একতা

1 min
416


*চলো একত্র হই* 


একই দেশেতে বাঁচি মোরা

রোজ একই সূর্য দেখি ,

কেন তবে বর্ণের পার্থক্যে

ঘরে বাইরে করি আঁকি বুকি ?


মোরা একই মাটিকে আঁকড়ে ধরি 

একই জল করি পান , 

কেন তবে উৎসবে করি ভেদাভেদ

করিনা সকলকে আহ্বান ?


মোরা একই বৃষ্টি মাখি গায়ে 

একই সবুজ বনকে করি আলিঙ্গন 

বিদ্বেষে তবে কেন ভরিয়ে রাখি আমাদের গৃহ প্রাঙ্গণ ?


একই মায়ের জঠরে জন্ম মোদের 

একই কোলে লালন পালন 

নির্বিচারে কেন চায় তবে 

একে অপরের অকল্যাণ ?


ভারতমাতা গড়লো মোদের 

এগোতে দিল উন্নতির দিকে 

মূর্খের মত দ্বন্দ্ব বাঁধিয়ে করেছি

মোরা ভারত মায়ের সম্মানকে ফিকে ।


প্রতিহিংসা , বিবাদ আর দ্বন্দ্ব গুলো ভুলে গিয়ে 

চলো না সংসার গড়ি আজ ঐক্য হয়ে ।


ধর্ষণ মুক্ত সমাজ লিখবো ইতিহাসের পাতায় 

ভুল ভ্রান্তি ভেঙে মোরা লিখবো সব নতুন খাতায় ।


বোরখা , হিজাব , ঘোমটা, টুপি

নিজ নিজ থাক স্থানে 

হাতে হাত লাগিয়ে নতুন ভারত 

গড়ি চলো প্রাণপণে ।


শেষ হোক আজ কালো, ফর্সার তর্ক বিতর্ক

ধীরে ধীরে উঠুক গড়ে ভাতৃত্ববোধ থাকবে না যার কোনো শর্ত ।


সমান ভাবেই গড়ে উঠুক মন্দির মসজিদ আর গীর্জা

সব জাতিই সম্মানিত হোক সমান রূপে , থামুক নিন্দা চর্চা । 


আত্মায় আত্মায় মিলন হোক

মনুষ্যত্ব হোক সর্বোত্তম পরিচয় 

হিন্দু মুসলিম বৌদ্ধ জৈন সবে মিলে যেনো ভারতীয় হয়েই রয় ।


কি এসে যায় পূজার করার রীতিনীতিতে , বারো মাসে তেরো পার্বনের সমাহার 

জাতিভেদের অন্তরালে মরছে কত শিশু অনাহার ।


রক্ত যখন নিচ্ছো সবে বাঁচার অভিপ্রায়ে

ধর্মের মাপকাঠি তখন হচ্ছে কেন খাটো, বিচারসভার রায়ে ?


Rate this content
Log in