Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Shreya Saha

Abstract

4.4  

Shreya Saha

Abstract

দেখতে -বাঙালী

দেখতে -বাঙালী

1 min
148


কী অদ্ভুত !!

   বাঙালী হওয়া এতো সহজ? 

লাল-পাঁর সাদা শাড়িতেই ভাবছো তুমি হবে বাঙালী? 

   এ তুমি কেমন অবুঝ? 

শাঁখা-পলা, সিঁদুর-রাঙা, লাল-টিপ পরা মুখখানিতে নেই যে মায়াবী মাখা চোখ জোড়া !

    হোতে পারে তোমার অনেক রূপ -

ভাবছো তুমি বাঙালী সেজে সবাই কে করাবে চুপ। 

ও হে !!

   দেখেছো কী বাংলার মা কে?

   দেখেছো কী -

সন্ধ্যার আঁধারে সে কেমন আলো আঁকে? 

   দেখেছো কী তাকে? 

আলতা-পরা রাঙা পায়ে সে চলেছে পথের আঁকে-বাঁকে? 

সাজ-সজ্জা হীন মায়াবী চোখ যেন তার অবুঝ মনের বুলি -

প্রকৃতির তালে তালে যেন বাঁঝছে তার কথাগুলি -

সন্ধ্যার শঙ্খ-প্রদীপ যেন তারই প্রার্থনার ঝুলি !

ও হে !

তবুও তুমি ভাবছো আভরণে হবে তুমি বাঙালী? 

হও না ! বারণ তো কোরিনি !

কিন্তু সেই মায়াবী-অলৌকিক স্পর্শ এনো যেন মুখখানিতে -

    বাংলা মায়ের মুখের আদল -

    যেন না হয় কোনো বদল -

সেদিন জেনো তুমি না হয় হয়তো দেখতে লাগবে বাঙালী!।

তবুও তুমি হয়ে উঠবে না বাঙালী।।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract