Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Shreya Saha

Abstract

2  

Shreya Saha

Abstract

মায়ের চিঠি

মায়ের চিঠি

1 min
522


হারিয়ে যাওয়া এক চিঠির কথা -

ঠিক যেন এক মেঘের দেখা !

মেঘের কোলে রোদের খেলা -

ঠিক যেন এক বাদলা-বেলা !

বাদল দিনে হাওয়ার খেলা -

খুকির মুখে হাসির মেলা !

"ও খুকি ও ! হাসিস কেন? 

পেলি কী তুই? ঐ? 

ঐ চিঠিখানা? "

নাম না জানা চিঠিখানা ছিলো মায়ের বড্ডো প্রিয় !

"সত্যি কী মা নাম জানো না? "

হঠাৎ খুকির প্রশ্ন দেখো !!

সামনে যে মায়ের কাজের ঠেলা -

সেই ফাঁকে যে মা খুজ্জে বেলা -

 বেলা-শেষে কিসের গান? - 

ঐ যে মায়ের চিঠির টান্ !

ফেলে আসা সেই চিঠির নেশা -

মায়ের মনে যে বড্ডো আশা -

হারিয়ে ফেলা সেই স্বপ্নের নেশা -

হাতছানি যে দেয় মুক্তির ভাষা !

মুক্তোর বিন্দু চোখ যে ঝরায় -

মনের সাথে যে মায়ের বড্ডো লড়াই !

বুনে গেছে যে মা ছোট্টো গল্প -

সে যে ছিলো বড্ডো অল্প !

আজ ও যে মা চেয়ে বেড়ায় -

স্বপ্ন দেখার চিঠির তারায় !

স্বল্প চাওয়ার সুপ্ত বেলা -

খুঁকির মুখে হাসির মেলা !

"ও খুঁকি ও! হাসিস কেন? 

পেলি কী তুই? ঐ? 

ঐ চিঠিখানা? "

বুঝেছে যে মা চিঠির মানে -

তাই যে মা খুঁজতেই জানে !

বাদল দিনের বাদলা আকাশ -

মায়ের চিঠি পাবে কী প্রকাশ? 

খুজবে কী মা স্বপ্নের মানে? 

খুঁকি যে হেঁসে লুটিয়েই পরে !

স্বপ্নের খোঁজে -

শব্দ হারায় -

মায়ের চোখ চিঠি হাত্রায়!!

মায়ের স্বপ্ন ঘর করেছে -খুকির স্বপ্ন ঘরে !!!


Rate this content
Log in

Similar bengali poem from Abstract