Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Apurba Aon

Inspirational Tragedy

5.0  

Apurba Aon

Inspirational Tragedy

ডাস্টবিনের পাশে

ডাস্টবিনের পাশে

1 min
389


ভুলবো কেমনে তা,

হোটেলের ডাস্টবিনে পড়েছিলো যা,

যেখানে সারমেয়রা করে খেলা,

চর্বচোষ্য ভক্ষণ করে যেখানে হয় শালের পাতা ফেলা,

ওই নোংরা-ময়লা জামাকাপড় পড়া-

   একরাশ কটা গোঁফ-দাড়িওলা লোকটা,

              তুলে নিলো পাতা কটা,

                    ডাস্টবিন হতে |

কাঁধে তার জরাজীর্ণ পুঁটলি,

গায়ে যত ধরে আছে এঁটুলি,

          ও ভবঘুরে |

ঘুরে বেড়ায় হাটে-মাঠে-ঘাটে,

আর, বসে শুধু ডাস্টবিনের পাতা চাটে |

কত ভদ্রসমাজ চারিপাশে,

চলে বাস-ট্রাম ওর পিঠ ঘেঁষে,

গায়ে লাগে ওর রাস্তার জল-কাদা,

   জ্ঞান দেয়, ছি-ছি করে, কটু কথাও বলে,

রুমালে নাক লুকানো কিছু দাদা |

তবু, যখন, এই একুশের শতেও,

ভদ্ররা মৎস্যান্ন সাঁটে,

ও পাতা চাটে,

ডাস্টবিনের পাশে বসে, ও এঁটো শালের পাতা চাটে |


Rate this content
Log in