Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Ratnadeep Pramanik

Abstract

4  

Ratnadeep Pramanik

Abstract

চিতায় শয্যাশায়ী

চিতায় শয্যাশায়ী

1 min
289


নিঃস্পলকে চেয়ে আছে –

আকাশের দিকে সে;

চিতায় শয্যাশায়ী|

ভীষণ শুকনো লাগছে তাকে|

মুখে তার, মৃত্যুর অন্ধকার;

সে নিতান্ত নির্বিকার|


চিতার আগুনে পুড়েও,

অস্থির নয় সে|

নির্ঝঞ্ঝাট চেয়ে আছে শূন্যে;

অথচ জীবনের হিসেব –

ফুরোয়নি তো আজও|

লেন-দেন এখনো যে বাকি|


মেয়ের বিয়ে দেয়া;

রমাকে নতুন শিফন শাড়ি –

কিনে দেয়া –

এসব হয়নি এখনো|

একরাশ হিসেব মেলাতে হবে,

কত কিছুই তো অসম্পূর্ণ|


তবুও, সে নিরুত্তাপ;

অলস হয়ে শুয়ে আছে চিতায়|

একটানা চেয়ে আছে নিশ্চুপ;

চোখের পাতা পড়ছে না তার|


সিতেশ বাবুর কাছে ঋণী|

বিশুদার দোকানে,

হিসেবের অঙ্ক বাড়তে-বাড়তে,

দোকানের ছাদ ছুঁয়ে ফেলেছে|

এরকম, অসংখ্য দেনা,

এখনো বাকি রয়েছে তার|

তবুও, শয্যাশায়ী সে –

চিতায়; অবিচলিত|


কি করে শুয়ে আছে,

এমন নির্বোধের মতো?

ভ্রূক্কেপ নেই কেন তার?

কপালের মাঝে,

কেন পড়ছেনা ভাঁজ?

কেমন যেন,

কোলাহলহীন সে আজ;

মেখেছে মুখে মৃত্যুর অন্ধকার,

সমস্ত আলোর শেষে|


Rate this content
Log in