Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Comedy Fantasy Inspirational

3  

Nityananda Banerjee

Comedy Fantasy Inspirational

বিবেকানন্দ

বিবেকানন্দ

1 min
166



নৈঋতে বায়ু স্নিগ্ধ মলয় ;

ঈশান কোণে অগ্নিবলয় ;

পূরবের মুখে নেই উত্তর পশ্চিমী ঝঞ্ঝায়,

দখিনা পবন দশ দিক বাহি' ধায়।

প্রতীচ্য আজি মিলেছে প্রাচ্যে,

যুগাবতারের ভাব বাচ্যে,

অভাব ফেলিয়া স্বভাবে ছুটিয়া যায় ;

" লরেণ এলি? আয়, আমার কাছে আয় ' ।

মানুষে মানুষে কত হানাহানি,

জাতপাত নিয়ে দড়ি টানাটানি,

চুলোচুলি আর যত কানাকানি ; সকল জনের দোরে;

"ভেঙে দে গুমোর ; মানুষ করে দে ওরে !'

 নে , পরে নে গেরুয়া বসন,

জঠর থেকে সকল অশন,

দূর করে দে ; দূরে বহুদূরে, ছুঁড়ে ফেল সব ডোরে ,

কান ধরে তোল সকল বিবেকে মুক্ত মনের জোরে,

লরেণ যে তুই মানুষের বিবেক ওরে !

পশ্চিম যেমন খুলেছে দুয়ার,

আলোয় ভরেছে বন্ধ খুঁয়াড়,

পালিয়েছে যত বন্য শুয়ার ; গড়ে দে তেমনি করে ,

মানুষরূপী জানোয়ার দলে করে দে মানুষ ওরে !

ওঠাতে হব ; জাগাতে হবে সকলের ঘরে ঘরে ।






Rate this content
Log in

Similar bengali poem from Comedy