Ujjal Samanta

Inspirational Others

3.5  

Ujjal Samanta

Inspirational Others

আমার দুর্গা

আমার দুর্গা

1 min
353


"আমার দুর্গা


দুর্গা আসে,বাঙালি তথা ভারতবর্ষের শ্রেষ্ঠ উৎসবে

শারদীয়ার অকালবোধনে আশ্বিনে বনেদি বাড়ির আটচালায়

কিংবা পূজা প্যান্ডেলে আড়ম্বরে।

আমার দুর্গা আসে ,অন্ধকারে ভাঙা ঘরের একফালি চাঁদের আলোয়,

ছোট্ট ফুটো থালার পান্তাভাতেগালে শুকিয়ে যাওয়া অশ্রুর ছাপে ।

আমার দুর্গা আসে অপমানেলাঞ্ছনা-গঞ্জনা বঞ্চনার তিরস্কারে

আমার দুর্গা আসে নারকীয় যন্ত্রণায় গভীর রাতে,শরীর থেকে নিংড়ে নেওয়া রক্তে নখের আঁচড়ে।

আমার দুর্গা আসে রাস্তায় ফুটপাতে অভুক্ত দিনযাপনে লৌকিক অনাহারে

ক্ষুধার জ্বালায় জ্বলছে জঠর অন্তরালেসহায় সম্বলহীন নিদ্রাহীন রাত যাপনে ।

আমার দুর্গা আসে অলীক কল্পনায় এঁকেঅপূর্ণ ইচ্ছা আবেগে

ভড় করে স্বপ্নেভক্তি ও ভাবের আবেশে একাকিত্বেধন্য বাড়ির আঙিনা মৃত্তিকায় মিশ্রিত হয়ে 

আমার দুর্গা কি আসবে এইবছর অনিশ্চয়তা ঘিরে ?

বন্ধ কারখানায় গেটে বড় তালা ও শিকলেকাজ হারিয়ে বাড়ি ফেরা বেকার শ্রমিকের

কাঁধেজীর্ণ শীর্ণ ফুটো হওয়া ঢাকীর ঢাকের চামড়াতে 

আমার দুর্গা কি আসবে মুখে মাস্ক পড়ে ?

ছোঁয়াচে মহামারী অনুজীবের তাণ্ডব কি পারবে কমাতে?

মৃত্যুর বিভীষিকা চারিদিকে আতঙ্ক ঘিরেই রয়েছে

দুর্গতি নাশে ধরিত্রী আতঙ্ক মুক্ত কি হবে আগামীতে...



Rate this content
Log in