Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract

3  

Manik Goswami

Abstract

আলোআঁধারী

আলোআঁধারী

1 min
238



ঊষার নিবিড় রক্তিমতার মাঝে

বসেছি এই ভোরের আঙ্গিনায় ।

সোনালী দিনের আশা ।

বড় এক ঘেয়ে এই জীবন ।

কর্মহীন সংসার গড়ে

হতাশা সিক্ত মন ।

অসাড়তা সরিয়ে রেখে সজীবতার আশে,

চলতে চায় জীবন, জীবনের পাশে ।

অন্ধকার ভুলে গিয়ে প্রকাশিছে লালিমা ।

বাতাসে রয়েছে সুবাস,

নীলাকাশে খন্ড মেঘ,

গাছের পাতায় দোলা,

বিহগের কলতান ।

শুনতে পাই বেঁচে থাকার গান।

জাগিয়া উঠিছে প্রাণ।


সময়টা বড় ক্ষুদ্র,

কখন যে বয়ে গেছে বেলা -

খোঁজ তার পাইনি এতটুকু ।

শেষ হলো দিবসের খেলা ।

গোধূলির আভা মেঘের বুকে ।

পার্থক্য শুধু প্রভাতের সাথে,

আঁধার কাটিয়ে আলোর যে রেশ

দিগন্ত জুড়ে এলো,

সেই আলো দেখি নিমেষে হারিয়ে,

মনের প্রান্তে কালো ।

এলো আঁধার ।

খুঁজেছি যে নতুন কে সারাদিন ধরে

আভাস হারিয়ে গেলো তার।

দিবস ফুরালো তার অভ্যাস মতো ।

পাখিরা ফিরলো নীড়ে ।

ফেরার তরে ব্যস্ত সকলেই -

আঁধার ঘিরলো ধীরে।

যদি তুমি আঁধারে ডুবতে চাও,

দিনের শেষে এসো;

আঁধার সরিয়ে আলোয় বাঁচতে চাও,

ঊষার আলোকে হেসো।  


Rate this content
Log in

Similar bengali poem from Abstract