Orpita Oyshorjo

Inspirational Others

4.5  

Orpita Oyshorjo

Inspirational Others

সেই লোকটি

সেই লোকটি

3 mins
1.2K


রহিম চৌধুরী ছিলেন মস্ত বড়লোক, তিনি কখনো রাস্তায় পা রাখেননি কারণ তিনি সবসময় তার গাড়িতে চলাচল করতেন। সবাই তাকে চৌধুরী সাহেব বলেই চিনতেন 

একদিন বিকেলে তিনি একটা  দোকানের কাছে বসে ছিল। তার কিছু খারাপ অবস্থার কারণে তিনি আজ  তার সমস্ত অর্থ হারিয়েছিলেন। তিনি অনেকের কাছে গিয়েছিলেন তার পূর্বের অবস্থা ফিরে পাওয়ার জন্য কিন্তু কেউ তাকে কোনো প্রকার সাহায্য করে নি উল্টো তাকে দোষারোপ করে বলেছে তোমার এমন পরিস্থিতির জন্য তুমি দ্বায়ি 

এবার চৌধুরী সাহেব খুবই চিন্তিত হয়ে গেলেন সবশেষে তিনি সিদ্ধান্ত নিলেন তিনি সাধুদের কাছে যাবেন যদিও তিনি সাধু তে  বিশ্বাসী ছিলেন না  ।

 একদিন তিনি অনেক খুঁজে  এক সাধুকে দেখতে পেলেন , তিনি তার কাছে   গেলেন। সাধক অত্যন্ত বুদ্ধিমান এবং সম্মানিত ব্যক্তি ছিলেন। চৌধুরী সাহেব তাকে জিজ্ঞেস করলেন, কেন সে গরীব হয়ে ধনী জীবন হারালো? সাধু সময় নিয়ে চুপ করে রইলেন। তারপর সাধু চৌধুরী সাহেবকে জিজ্ঞাসা করলেন যে তিনি তাকে দামী কোনটি বেছে নিতে বলেছেন : জল ভর্তি গ্লাস নাকি সোনার কয়েন, চৌধুরী সাহেব হঠাৎ সোনার কয়েন বলে উঠলেন। সাধু আবার কয়েক মিনিটের জন্য নীরব ছিল. আবার সাধু সাহেব চৌধুরী সাহেবকে জিজ্ঞাসা করলেন সুই বা তলোয়ার কি বেশি শক্তিশালী?


চৌধুরী সাহেব উত্তর দিলেন একটি তলোয়ার বেশি শক্তিশালী। সাধু আবার নীরব। তিনি জিজ্ঞাসা করলেন "আপনি কি নিশ্চিত? সোনার মুদ্রা দামী এবং তলোয়ার শক্তিশালী"। চৌধুরী সাহেব বললেন, "হ্যাঁ আমি নিশ্চিত এবং আপনি আমাকে এই বাজে প্রশ্নগুলো কি করছেন?"


সাধু তাকে একটি পরিস্থিতি দিয়েছিলেন, তিনি তাকে চোখ বন্ধ করতে বলেছিলেন এবং তিনি যা বলছেন তা কল্পনা করতে শুরু করেছিলেন। চৌধুরী সাহেবো তাই  করেছেন। হঠাৎ  চৌধুরী সাহেবকে প্রথম পরিস্থিতি দেন যদি তিনি একটি উত্তপ্ত মরুভূমিতে থাকেন যেখানে পানি নেই এবং তার কাছে অনেক স্বর্ণমুদ্রা রয়েছে এবং তিনিও তৃষ্ণার্ত। সাধু বুঝিয়ে বললেন, এখানে স্বর্ণমুদ্রার ব্যবহার কী এবং আপনি এক গ্লাস পানি কিনতে আপনার সমস্ত স্বর্ণমুদ্রা ব্যয় করতে পারেন। প্রথম কথা হল জল ভর্তি গ্লাস সোনার মুদ্রার চেয়েও দামী।


আবার  আরেকটি পরিস্থিতি ছিল যদি চৌধুরী সাহেব আপনাকে মাত্র 5 মিনিটের মধ্যে কয়েকটি কাপড় সেলাই করতে বলা হয় এবং আপনি একটি ঘরে তালাবদ্ধ হন এবং আপনার কাছে একটি তলোয়ার থাকে। তাহলে তরবারির কোনো লাভ নেই। সেখানে একটি সুই প্রয়োজন। তারপর তিনি দ্বিতীয় বিষয় ব্যাখ্যা করলেন যে তরবারির চেয়ে সুই বেশি শক্তিশালী।


সাধু চৌধুরী সাহেবকে চোখ খুলে প্রশ্নগুলোর উত্তর দিতে বললেন। চৌধুরী সাহেব উভয় প্রশ্নেরই সঠিক উত্তর দিয়েছেন। সাধু চৌধুরী সাহেবকে জিজ্ঞেস করলেন, টাকা ও গাড়ি কেন দরকার? উপার্জন করে বাঁচতে হবে। মিঃ চৌধুরী ব্যাখ্যা করেছিলেন যে তিনি তার পরবর্তী প্রজন্মের জন্য এবং তার ছেলে করণের জন্য সঞ্চয় করছেন। সাধু বুঝিয়ে দিলেন যে আপনি আপনার ছেলেকে স্বাধীন হতে বলবেন, তাদের সবকিছু রেডিমেড দেবেন না। তার স্বাধীন হওয়া উচিত এবং নিজের উপার্জন করা উচিত। যদি একটি শিশু ভয়ঙ্কর হয় এবং নির্ভরশীল, অবাধ্য হয়, তবে সে আপনাকে তার বাড়ি ছেড়ে চলে যেতে এবং হারিয়ে যেতে বলতে পারে। কিন্তু ছেলে ভালো হলে সে নিজে উপার্জন করতে পারে। আর সে যদি ভালো না হয় তাহলে সব কিছু খুব তারাতারি ধ্বংস হয়ে যাবে ।


মরাল: পরিশ্রম, সফলতার চাবি কাঠি ।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational