Supratik Sen

Drama

0.5  

Supratik Sen

Drama

বসন্ত এসে গেছে

বসন্ত এসে গেছে

1 min
3.0K


বসন্ত এসে গেছে

দুই বন্ধু রাস্তা দিয়ে হাঁটছে, দূরে কোথাও একটা "বসন্ত এসে গেছে" গানটা বাজছে।

ওফ এই গানটা শুনে শুনে কান পচে গেছে একেবারে।

তোর এই এক কথা, সারাদিন শুধু এক জিনিষ করে bored হবার কথা। কালকেই বলছিলিস এক কাজ করতে করতে ক্লান্ত হয়ে যাচ্ছিস।

তুই কখনও bored হোস না বুঝি?

হতাম, এখন আর হই না।

কি করে?

শুনবি?

নিশ্চই!

তবে শোন। আমি গত বসন্তেই কোন এক রবিবার মনমরা হয়ে বসেছিলাম, চা খাচ্ছিলাম, এই একঘেয়ে repetitive জীবন নিয়ে ভাবছিলাম।

দূরে একটা কঙ্কালসার গাছে একটা ফুলের কুঁড়ি দেখে চমকে উঠলাম! বসন্ত এসে গেছে, এই আনন্দের থেকেও আমি অন্য এক আনন্দে ভরে উঠেছিলাম।

প্রথম বুঝতে পারলাম পুনরাবৃত্তির নামই জীবন। Repetition is life, not repeating is death!

আমাদের ঘীরে যা কিছু আছে, সবই রিপিট করে, দিন বল, ঋতু বল, বা কাজ কর্মই বল...সব একই রকম ভাবে চলে, আর আমাদের শরীরের ধর্মই ত রিপিট করা, দেহের প্রতিটা অঙ্গ, এমনকি শ্বাস প্রশ্বাস সব একই ছন্দে চলে। বারবার শুধু একই সুর সাধা, একই রকম ভাবে সূর্যোদয়, সূর্যাস্ত, গ্রীষ্ম থেকে বসন্ত, একই ভাবে সযত্নে যুগযুগ ধরে...কোথাও boredom এর লেশমাত্র নেই!

এটা জানার পর, আমার জীবন থেকে repetition কিন্তু চলে যায়নি, চলে গেছে তার boredom... I experienced freedom from boredom!

একই রকম ভাবে সবই ফিরে ফিরে আসে, তারা আমাকে ম্রিয়মান করে না আর, আমার শ্বাস প্রশ্বাসের মত তারা আমাকে আরও জীবন্ত করে তোলে।

"বসন্ত এসে গেছে"

গানটা এখনও বাজছে, দুই বন্ধু হাঁটছে।


Rate this content
Log in

Similar bengali story from Drama