Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

sonjoy sharma

Abstract Tragedy Inspirational

3  

sonjoy sharma

Abstract Tragedy Inspirational

স্বাধীনতা মানে সবাই সমান

স্বাধীনতা মানে সবাই সমান

1 min
61


এখনো মানুষ দিনের শেষে 

ভিক্ষার ঝুলি জড়িয়ে ধরে 

ঘুমায় কোনো রাস্তার ধারে

অথবা সিঁড়ির নিচে, 

স্বাধীন দেশে ! 


ঘুমায় মানুষ 

কুকুরের পাশে, 

মানুষ হয়েও

মানুষ নয় সে, 

অমানবিকতার ছায়াতলে 

স্বাধীন দেশে !


হাজারো মানুষ খোঁজে অন্ন, 

একা যে অন্ন নর্দমায় পালায় 

পুঁজিবাদী প্রথায় 

দানবীর কোনো মহামান্য । 


পুতুলের গায়ে স্বর্ণালঙ্কার, 

মহামূল্যবান বস্ত্রে সাজানো 

সারি সারি পুতুল 

চেয়ে আছে হেসে হেসে, 

জীবন্ত প্রাণ তাকিয়ে আছে 

জীর্ণ বস্ত্রে অনাহারে, 

স্বাধীন দেশে ! 


মানবতা এখন মুখস্থ কথা 

শিক্ষা নিয়ে হচ্ছে ব্যবসা 

টাকা যার, তার চিকিৎসা 

উন্নয়নের মহাসড়কে, 

স্বাধীন দেশে ! 

আছি আমরা 

স্বাধীন দেশে !! 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract