Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Nityananda Banerjee

Abstract Tragedy Fantasy

4  

Nityananda Banerjee

Abstract Tragedy Fantasy

রাজনীতি

রাজনীতি

1 min
240


দিয়ে গেছি শুধু ; পাইনি কিছুই আজো,

তুমি হলে রাণী শঙ্করী ভবানী রাজো , রাজো , রাজো ।আমি মরি কেঁদে কালো আঁখি মেলে শুধু,

ফসল ফলালে স্বজনে সাজনে নিশি জাগরণে বধু ।

এ' দেশ আমার ; কায়েম তোমার দর্পিত মহাবল ,

কাঁদবে কাঁদাবে আসবে যাবে কিছু না শুধুই ছল ।

স্বাধীনতা কেবল ফাঁকির কাজল লোক ঠকানো খেলা,

আঙুলের ছাপ বলে মাই বাপ করো নাকো অবহেলা ।

সবেতে ভেজাল তেল চাল ডাল চোরেদের রাজত্ব ,

সাধারণ পেট মাথা করে হেঁট কাঁঠালের আমসত্ব ।

তুমি আপনজন হেঁসেলের ধন সবি তোমার জানা ,

দয়ার শরীরে কাঁদে যে কুমিরে গুনগুন গাও গানা ।

আকাশের মেঘ ঝড় গতিবেগ ঘন্টায় শত মাইল ,

নামে না বৃষ্টি উদাসী দৃষ্টি ভেঙে যায় ক্ষেতের আইল ।

একবার তবু দরজায় কভু না এলেও তো নয় ,

চুরি করবার নিতে অধিকার যখন নির্বাচন হয় ।

কত না আপন মনে হয় তখন এবার ভরবে পেট ,

দেখা পেতে তোর পকেটের জোর দেয় যে কত ভেট ।

যেটুক ছিল পেটুকে খিলও খুলে দিতে হয় বাধ্য ,

জনগণ মন করে আচরণ যেন তারা কোন জাড্য ।


Rate this content
Log in