Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

SUSHANTA KUMAR GHOSH

Abstract Tragedy Others

3  

SUSHANTA KUMAR GHOSH

Abstract Tragedy Others

ও যে মেয়ে

ও যে মেয়ে

2 mins
3



জন্ম মুহূর্তে মুখটা প্রথম যেদিকে ঘুরিয়েছিল ,

চিতায় শুয়েও মুখ রেখেছে সেদিকেই ।

ও যে মেয়ে ............

সত্ত্বাটা ঘুরতেই থাকে সংসারের চরকায় !

পা ছুটছে ঢেঁকিশালে , হাত নাড়ছে খুন্তি !

চিতায় শুয়েও শান্তি নাই ,

আগুনের আঁচ পেতেই

চিতাকাঠ দুহাতে ঠেলে ঘাড় বাঁকিয়ে

উঁকি মারে রান্নাশালে -

তরকারিটা পুড়ছে না তো !

দু’পা মুড়ে লাফ দিতে চায় চিতা থেকে ,

এই তো এক্ষুণি উঠোনে ছিল দামালটা !

দেখছে না যে !

ডুবলনা তো খিড়কি পেরিয়ে পুকুর জলে !

চিতা এখন মাথায় থাক !

দৌড়...... দৌড়.....দৌড়......

চিতায় পোড়ার সময় কোথায় !

চিতাটাকেই বিছানা ভেবে

হাত বাড়িয়ে আদর মাখায় ছেলেটার গায়ে ,

ও যে ঘুমায়নি এখনো ,

ঘুম পাড়াতে হবে তো !

বড্ড বে- আক্কেলে বাপ ওর !

শুয়ে থেকেই উশখুশ করছে ,

ওকে তৃপ্ত করতে হবে যে !

নয়তো রাত দুপুরেই ...

পোড়ার কি আর সময় আছে !

ঘর- সংসার ... দস্যি- দামাল ...

ক্ষেত- খামার ...রাঁধাবাড়া ...

বিছানা পাতা আদর করার পরেও

প্রাণপুরুষের প্রতাপ ...

আগুনটাও কেমন তার রোজ নামচার মত

পাংশুটে হয়ে যাচ্ছে !

কালো ধোঁয়ায় ঢেকে যাচ্ছে আকাশ !

চিতার আর দোষ কি ! 

গঞ্জনার কালিতে কালো হয়ে আছে অন্তর,

প্রহারের লাঞ্ছনায় কালশিটেময় গা !

আঁতের কালি চাপা ছিল বুকে ,

শাড়ির আঁচল ঢেকে রাখত দেহ ,

আগুন তো আর আড়াল মানে না !

সে সর্বভুক ! সবটাই খায় – সে-ই খায় !

তাকেই করা যায় নিঃশর্ত সমর্পণ...

সব ... সব কিছু – নির্ভয়ে নির্ভাবনায় নির্দ্বিধায় !

কিছুতেই অরুচি নাই তার !   

তবুও ...

তবুও সেই লাঞ্ছনা গঞ্জনার অন্ধকুপটার জন্যই  

চিতায় শুয়েও শান্তি নাই !

ওযে মেয়ে !

ওর মুখ ঘোরানো আছে সংসারের দিকে

ওর মুখ ঘোরানো আছে জীবনের দিকে

পাদুটো আটকে আছে মায়ার ফাঁদে

সেখান থেকে কিছুতেই ফিরতে পারছেনা !


Rate this content
Log in

Similar bengali poem from Abstract