Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

আগন্তুক ০০৯

Romance

4.5  

আগন্তুক ০০৯

Romance

"নব বসন্ত"

"নব বসন্ত"

1 min
9


          


বসন্ত রঙিন দুয়ার খুলে; আবেগেরা সব অন্তরা ;

বাঁধন-হারা, ছন্ন-ছাড়া, বাউন্ডুলে সব অপ্সরা !


ছন্ন ছাড়া জীবন যেথা,জমানো বুকে আস্পর্ধা,

ঝড়া পাতার মর্মর সুরে, পুরানো স্মৃতি জ্যান্তরা!


মোর ললাট‌ লিখনে নাই বসন্ত, শৈত্যের ঝড়া-পাতা,

তোমার ললাটে বসন্ত সকল, হরেক রঙে গাঁথা !


রঙিন আভা,রাঙা বসন্ত,শৈত্যের বিরহিত বিয়োজনে;

অছিলায় মোরে লাগিয়ে রঙ; পুরানো সব আয়োজনে।


উষ্ণতা যেথা শতো আস্ফালনে,শিশিরের গায়ে বন্দী,

শৈত্য বিদায় হলে পরে ,বসন্ত আগমনের ফন্দী!


প্রকৃতি রে সাজিয়েছো,বসন্ত; নব আভরণে;

ঝড়া পাতায় শীতের নালিশে,ঋতুরাজ আবাহনে!


আজি হৃদয়ে দুয়ার খুলে, স্বাগত হে ! এসো 'আপ্লুত',

শিশিরের বুক চিরে ঘরে মোর এসো; হে আহুত !


সন্ধি ক্ষণে বিদায় বেলায়,আজি সময়ের অনুপাত,

শৈত্য বিদায় বেলা শেষে ,অন্তিমে বসন্তের ডাক!


জীর্ণ খোলস ছেড়ে পড়ি,বসন্ত রাঙা-রঙিন আভা,

লাল পলাশী পথেই পড়ে;পথ সকল লালে বাঁধা।


ঝরঝর ঝর্ণা সদা ;যেথায় সে বহ-মান;

জ্যোৎস্না মাখা আলো সেথা,আঁধার ম্রিয়-মান।


বন পলাশের গোপনে যেথা,ভাসমান সুর খানি,

চলতি পথে ভাসানো সুরে, কোকিল কুহু ধ্বনি!


আনন্দ উচ্ছ্বাসে;ফেলা দীর্ঘ-শ্বাসে,দুয়ারে আজি আনন্দ,

প্রেম রসে বিগলিত প্রাণ; এসো আজি; এসো নব বসন্ত...!






@@ ©©আগন্তুক _ _০০৯ ✍️✍️✍️✍️


Rate this content
Log in

Similar bengali poem from Romance