Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Romance Inspirational

5.0  

Utso Bhattacharyya

Abstract Romance Inspirational

নারী, দ্বৈত সত্তা সমাহিত

নারী, দ্বৈত সত্তা সমাহিত

1 min
285



        সৃজনের সৃজনী, এক বিকল্পহীন সত্তা৷

       পরমা প্রকৃতির অংশ রূপে,

       গুরু দায়িত্বের উত্তরাধিকার—

       শুধুই যে তার৷

       অন্য কারো সাধ্য যে নেই 

       বইতে পারে এ দায়ভার!

       সামাজিক কিছু অচলায়তনে 

       নামে "শৃঙ্খলা" শৃঙ্খলে;

       এক পা খোঁড়া সভ্যতা কি

       এগোতে পাবে এইভাবে?

       দুই সত্তার মিলিত প্রয়াসে 

       সৃষ্টি-পালন-সংহার—

       সঠিক আনুপাতিত মিশেলে

       সমতাবিধান উপহার৷

       স্বাতন্ত্র্যের স্বাধীন আকাশে দ্বিধাহীন উড়ানে,

       দায়বোধ যেন না যায় হারিয়ে বিস্মৃতির অতলে!

       আনুষ্ঠানিক দিন যাপনের নেই তো সার্থকতা,

       বছরের বাকী দিনগুলো যদি চেতনে না থাকে তা!

       মানবিক অধিকারগুলো হোক সুরক্ষিত;

       অন্যথায় সভ্যতা-সূর্য হবেই অস্তমিত!

       পেলবতা আর কঠোরতার অনন্য সমাহার—

       স্বতন্ত্র এক স্বাধীন সত্তা, সাথে থাক দায়ভার!  

        

        



Rate this content
Log in